Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঊর্ধ্বমুখী ডিএসই পতনে সিএসই

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচকের পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইতে সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। লেনদেনে অংশ নেয়া ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩১টি। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় তিন পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯৭ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর বাজার মূলধন বেড়েছে হাজার কোটি টাকার ওপরে। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৮৮ হাজার ১২ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল তিন লাখ ৮৬ হাজার ৬৫৮ কোটি। অর্থাৎ বাজার মূলধন বেড়েছে এক হাজার ৩৫৪ কোটি টাকা।

মূল্য সূচক ও বাজার মূলধনের পাশাপাশি বেড়েছে লেনদেন। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৪ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৮৭ কোটি ৯৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৬ কোটি তিন লাখ টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট কমে ১০ হাজার ২৯ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৯১ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ১০৫টির দাম বেড়েছে। দাম কমেছে ১০৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

২১ ডিসেম্বর, ২০১৮
২৭ সেপ্টেম্বর, ২০১৮
২ সেপ্টেম্বর, ২০১৮
১৯ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ