Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারও উত্তাল কাশ্মির : লাশ নিয়ে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৫ পিএম

বেসামরিক নাগরিক হত্যার ঘটনায় ভারত নিয়ন্ত্রিত কাশ্মির অঞ্চলে ভারতবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সরকারি কর্তৃপক্ষ কাশ্মিরে বেশ কিছু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছে এবং পুরো এলাকার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে রেখেছে। খবর আলজাজিরা।
কাশ্মিরে বৃহস্পতিবার সকালে সালিম মালিক নামে এক বেসামরিক নাগরিক নিহত হন। তার পরিবারের দাবি, কোনো রকমের প্রমাণ ছাড়াই ভারতীয় সেনাবাহিনী তাকে বিদ্রোহী অভিযুক্ত করে হত্যা করেছে। তার লাশ নিয়ে মিছিল করেছেন স্থানীয়রা।
নিহত ওই বেসামরিক নাগরিকের আত্মীয় রিয়াজ আহমেদ বলেন, আমি কিছু শব্দ শুনে বাইরে যাই। তাকে কোনো কারণ ছাড়াই হত্যা করা হয়েছে। সেনাবাহিনী তাকে গুলি করার আগে সতর্কতা হিসেবে কোনো গুলি ছোঁড়েনি। একেবারে ঠান্ডা মাথায় তাকে হত্যা করা হয়েছে। সেলিম মালিক নামের ওই নাগরিককে হত্যার ঘটনায় কাশ্মিরের বেশ কিছু এলাকায় ভারতবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।
তবে পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তিনি ক্রসফায়ারে নিহত হয়েছেন। গতরাতে জঙ্গিদের সঙ্গে পুলিশের বন্দুকযুদ্ধ হয় এবং ঘটনাস্থলেই বাড়ির মালিক নিহত হন। এছাড়া দুই জঙ্গি পালিয়ে যায়।
ওই অঞ্চলটিতে ভারত সরকারের শাসন বন্ধের দাবিতে কয়েক হাজার মানুষ কাশ্মিরের শ্রীনগরের বিভিন্ন রাস্তায় বিক্ষোভ শুরু করে। তারা গো ইন্ডিয়া গো ব্যাক এবং উই ওয়ান্ট ফ্রিডম বলে স্লোগান দেয়। বিক্ষোভকারীরা প্রাদেশিক পুলিশ এবং আধা সামরিক বাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর ছোঁড়ে । নিরাপত্তাবাহিনীর সদস্যরাও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস এবং গুলি ছোঁড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ