Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

কেশবপুরকে জলাতঙ্ক প্রবণ এলাকা ঘোষণা

কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

আজ ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস। দিবসটি উদযাপনের অংশ হিসাবে গতকাল বৃহস্পতিবার সকালে কেশবপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শেখ আবু শাহীনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-ইজ-জামান খান, সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন, সহ-সভাপতি হাজী রূহুল কুদ্দুস, প্রথম আলো প্রতিনিধি দিলীপ মোদক, জকণ্ঠের কবির হোসেন প্রমুখসহ কেশবপুরে কর্মরত সাংবাদিকবৃন্দ।

মতবিনিময় সভায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: শেখ আবু শাহীন জানান, সারা দেশের মধ্যে কেশবপুর উপজেলায় ৩০ জুন ১৮ তারিখে ২৫ জনকে এক সাথে কুকুরের কামড়ে আহত হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজির বিশেষ টিম কেশবপুরে সরে জমিন তদন্তে ঘটনার সত্যতা পাওয়ায় কেশবপুরকে সারা দেশের মধ্যে জলাতঙ্ক প্রবণ এলাকা হিসাবে ঘোষণা করা হয়। কেশবপুরে কালোমুখ হনুমানের বসবাসের এলাকা হওয়ায় এর প্রধান কারণ। স্বাস্থ্য বিভাগের তথ্যমতে ১৩ জানুয়ারি ১৮ থেকে ২৭ সেপ্টেম্বও ১৮ পর্যন্ত ৪৩১ জন এ উপজেলায় কুকুরের কামড়ে আহত হয়ে কেশবপুর হাসপাতালে চিকিৎসা নিয়েছে। তার মধ্যে পাঁচজন ঝাড়ফুঁকের মাধ্যমে চিকিৎসা নেয়।

বিশ্ব জলাতঙ্ক দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ‘জলাতঙ্ক, অপরকে জানান, জীবন বাঁচান’। এ বছর সারা দেশে এক লাখ ১০ হাজার প্রথমিক বিদ্যালয়ে এক যোগে পালন করা হবে। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ জন করে ক্ষুদে ডাক্তার আছে তারা এ কাজটি করবে।

অনুষ্ঠানে জানানো হয়, কেশবপুরে একটি জলাতঙ্ক সেন্টার করার সুপারিশ করা হলেও এখন তা বাস্তবায়ন হয়নি। কেশবপুরে সেন্টার টি স্থাপিত হলে যশোর-খুলনা ও সাতক্ষিরা জেলার ছয়টি উপজেলার জনসাধারণ উপকৃত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন