Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঠবাড়িয়ায় কাঠের সাঁকো মরণফাঁদ

মঠবাড়িয়া (পিরোজপুর) থেকে আবদুল হালিম দুলাল | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার দক্ষিণ মিরুখালী গ্রামের একটি বেহাল রাস্তা এবং কাঠের সাঁকো শিক্ষার্থী এবং জনসাধরণের মরন ফাঁদে পরিনত হয়েছে। মাত্র ৩ কিলোমিটার রাস্তার অভাবে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ কয়েক হাজার জনসাধারণকে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়।

জানাযায়, মঠবাড়িয়া-মিরুখালী-ভান্ডারিয়া সড়কের শহিদের পুল থেকে মালয়শিয়া কামালের বাড়ি পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার ইট সলিং রাস্তা দিয়ে প্রতিদিন ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫শতাধিক শিক্ষার্থীসহ কয়েক হাজার জনসাধারণ চলাচল করে থাকে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মাওলানা আঃ সালাম আকনের বাড়ির সামনেসহ বিভিন্ন স্থানে কয়েকশ ফুট রাস্তা ভেঙ্গে খালে বিলিন হয়ে গেছে। জোয়ার ও বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ায় ভাঙ্গা স্থান দিয়ে চলাচলের সময় প্রায়ই দুর্ঘটনা ঘটে। এছাড়া বিভিন্ন স্থানে ইট উঠে গিয়ে খানা-খন্দের সৃষ্টি হয়েছে। গ্রাম নিবাসী মোঃ ফারুক আকন জানান, ২০০২ সালে বিএনপি সরকারের সময় কাঁচা রাস্তাটি ইট সলিং করা হয়। এরপর দীর্ঘ ১৬ বছরে কোন সংস্কার হয়নি। বৃদ্ধ কৃষক ফজলুল হক হাওলাদার(৭৬) জানান, গ্রামের প্রায় ২ শত একর জমির উৎপাদিত ধান ও আঁখসহ বিভিন্ন সবজি বাজার জাত করতে চরম দুর্ভোগ পোহাতে হয়। রাস্তার পাশ দিয়ে প্রবাহিত খালের (মঠবাড়িয়া-মিরুখালী খাল) অপর পারে কেএম ইউসুফ আলী মাধ্যমিক বিদ্যালয়, হারজী নলবুনিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও হারজী নলবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় অবস্থিত।
এই ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রতিদিন খালের উপর বাঁশ ও সুপারি গাছের ঝুকিপূর্ণ সাঁকো দিয়ে চলাচল করতে হয়। সরেজমিনে শিক্ষার্থী রাব্বি(৬ষ্ঠ শ্রেণী), রুমানা (৮ম), লামিয়া(৯ম) ও শ্যামলী (৮ম) জানায় তারা একাধিকবার বই-খাতা নিয়ে সাঁকো থেকে পা পিছলে খালে পড়েছে।


ক্ষুদে শিক্ষার্থী ইমা (৬ষ্ঠ) জানায় সাঁকো থেকে প্রতিদিন কারো না কারো পা পিছলে পড়া রুটিনে পরিণত হয়েছে। তারও কয়েকদিন পা পিছলে পড়ার উপক্রম হয়েছিল বলে ইমা জানায়।

কেএম ইউসুফ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধাণ শিক্ষক বাবুল কুমার বিশ্বাস জানান, বছর খানেক আগে খালের উপর ব্রীজ নির্মাণ কাজ শুরু হয়ে অদৃশ্য কারণে বন্ধ হয়ে যায়। তিনি ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের লেখা-পড়ার স্বার্থে খালের উপর দ্রুত ব্রীজ নির্মাণের দাবী জানান।
স্থানীয় ইউপি সদস্য মাহ্বুব কবির মনির জানান, জনগুরুত্বপূর্ণ এই রাস্তাটি সংস্কারের জন্য এমপি মহোদয়সহ উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আগামী নির্বাচনের পূর্বে রাস্তাটি সংস্কারের জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঁকো

১৩ ফেব্রুয়ারি, ২০২২
২৫ জানুয়ারি, ২০২২
২০ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ