Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

কুমিল্লায় বাড়ছে এইচআইভি ঝুঁকি

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেছেন, সারাদেশে এইচআইভি আক্রান্তের সংখ্যা প্রায় ১২ হাজার হলেও ঢাকার পরে কুমিল্লা রয়েছে ঝুঁকিপূর্ণ অবস্থানে। কুমিল্লায় সাড়ে ৫ হাজারের বেশি নারী পুরুষ এইচআইভিতে আক্রান্ত। কুমিল্লা সীমান্তবর্তী জেলা হওয়ায় এখানে মাদকসেবির সংখ্যাও বেশি। বিশেষ করে ইনজেকশনের একই সিরিঞ্জ দিয়ে শিরায় মাদক গ্রহণ করছে একাধিক মাদকসেবি। যার ফলে একে অন্যের মধ্যে এইচআইভি এইডস ছড়াচ্ছে। সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার ঐকান্তিক প্রচষ্টায় কুমিল্লাকে কম ঝুঁকিপূর্ণ রাখতে নানা সচেতন ও চিকিৎসাসেবামূলক কর্মসূচি চলমান রয়েছে। এইচআইভি এইডস যাতে আর ছড়াতে না পারে এবং যারা আক্রান্ত তাদের সুস্থতা নিশ্চিত করতে ও তা প্রতিরোধে মাঠ পর্যায়ে জনপ্রতিনিধি ও সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের সম্পৃক্ততা বাড়াতে হবে।

গতকাল বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের ব্যবস্থাপনায় সুইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারিদের জন্য এইচআইভি প্রতিরোধে সমন্বিত কর্মসূচির মতবিনিময় ও পরামর্শ সভায় সভাপতির বক্তৃতায় সিভিল সার্জন এসব কথা বলেন।
সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সৌমেন রায়ের সঞ্চালনায় মতবিনিময় ও পরামর্শ সভায় সেভ দ্য চিলড্রেনের কুমিল্লা অঞ্চলের কর্মকর্তা ডা. মির্জা মইনুল ইসলাম শিরায় মাদক গ্রহণকারিদের মধ্যে এইচআইভির সংক্রমণে আক্রান্ত কুমিল্লার তথ্যভিত্তিক অবস্থান তুলে ধরেন এবং এইচআইভি নিয়ে কুমিল্লায় সংস্থাটির কার্যক্রম উপস্থান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ