Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

দুই বছরেই যানজটমুক্ত নিরাপদ সড়ক

নগর ভবনে সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রাজধানীর পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের নেতৃত্বাধীন কমিটি। আগামী দুই বছরের মধ্যে নগরবাসীকে যানজটমুক্ত নিরাপদ সড়ক উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করছে এ কমিটি। গতকাল বৃহস্পতিবার দুপুরে ডিএসসিসি নগরভবনে কমিটির প্রথম সভায় এ কথা বলেন মেয়র।

এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্যানেল মেয়র জামাল মোস্তফা, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (প্রনিক) খান মোহাম্মদ বিলাল, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (প্রনিক) মেসবাহুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান মোহাম্মদ মশিয়ার রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মোহাম্মদ ছাইদুর রহমান, ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রফিকুর রহমান প্রমুখ।
সাঈদ খোকন বলেন, আমাদের এ কমিটির প্রধান কাজ হবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে এনে জনমানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা। এজন্যে রুট রেশনাইলাইজ করে শহরের বাসগুলো নির্দিষ্ট কয়েকটি কোম্পানির নিয়ন্ত্রণে চলাচলের ব্যবস্থা করা। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর আলোচনার মাধ্যমে তার নির্দেশনা অনুযায়ী এ কমিটি আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হবে। তিনি বলেন, যানজটমুক্ত সড়ক উপহার দেওয়ার পাশাপাশি বায়ু দূষণ রোধকল্পে কিভাবে পরিবেশ সম্মত বাস পরিচালনা করা যায়, তা নিয়েও কাজ করবে এ কমিটি। এসময় রাজধানীবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, আপনারা আমাদের সঙ্গে থাকুন, আমাদের ওপর আস্থা রাখুন। আমাদের বিশেষজ্ঞ, সুশীল সমাজের প্রতিনিধি ও সন্মানিত নাগরিকদের কাছ থেকে এই বিষয়ে পরামর্শ নেয়া হবে। এছাড়া শিক্ষার্থীরাও যদি কোনো পরামর্শ দিয়ে থাকেন সেগুলো বিশদভাবে আলোচনা করে তা বাস্তবায়ন করা হবে। মরহুম মেয়র আনিসুল হক এ কাজের যতোটুক অগ্রগামী করে গেছেন সেখানে থেকে যদি কোথাও কোনো সংযোজন-বিয়োজন প্রয়োজন হয় সেটা করেই এগিয়ে যাবে এ কমিটি। আগামী দুই বছরের মধ্যে এ কমিটি একটি নিরাপদ সড়ক উপহার দিতে পারবে বলে মনে করেন মেয়র। উন্নত দেশের শহরগুলোর মতো রাজধানীতেও প্রযুক্তির ব্যবহারের মধ্য দিয়ে পরিবহনে শৃঙ্খলা ও সড়কে নিরাপত্তাহীনতা দূর করার লক্ষ্যের কথাও জানান মেয়র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপদ সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ