Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় হঠাৎ মুষলধারে বর্ষণ

শফিউল আলম | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আশ্বিনের প্রায় মধ্যভাগে এসেও চৈত্র মাসের মতো কাঠফাটা রোদে যেন আগুন ঝরছে। সেই তীর্যক রোদ সরে গিয়ে ভর দুপুরবেলা রাজধানী ঢাকার আকাশতলে হঠাৎ ঘনঘোর মেঘমালা জমে ওঠে। এরপরই হঠাৎ মুষলধারে বর্ষণ। অপ্রস্তুত পথচারীদের ছোটাছুটি, সপ্তাহের শেষ দিনে তীব্র যানজট, বিভিন্ন সড়ক পানিতে সয়লাব থাকলেও খরতপ্ত আবহাওয়ায় ত্যক্ত বিরক্ত মানুষজনের মুখে মুখে ছিল ‘যাক অবশেষে শান্তির পরশ নিয়ে বৃষ্টি এলো...’। এই ছিল গতকাল (বৃহস্পতিবার) দুপুরের দিকে ঢাকার চালচিত্র।
গতকাল ঢাকায় স্থানভেদে দুয়েক ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ছিল মাত্র ২ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নোয়াখালীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.১ এবং সর্বনিম্ন ২৭.৫ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ভোলায় ৫৪ মিমি। তবে অধিকাংশ জেলায় ছিটেফোঁটাও বৃষ্টিপাত হয়নি।
অনেকটা আকস্মিক হলেও অপার স্বস্তি এনে দেয় গতকালের এই বর্ষণ। কেননা গত বেশ কয়েকদিন যাবত শরৎ ঋতুর নিয়মের ছক ভেঙে ‘অকালে’ খরার দহন আর ভ্যাপসা গরম কিছুটা হলেও কেটে যায়। বাতাসে আর্দ্রতার পরিমাণ (জলীয়বাষ্প) অধিকমাত্রায় থাকার কারণে ঘামে গরমে গায়ের চামড়া-জ্বলা অসহনীয় অবস্থা বিরাজ করছে বেশ কিছুদিন ধরে। গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ, যা মৌসুমের বর্তমান সময়ে অস্বাভাবিক বেশি। ঢাকা ছাড়াও গতকাল দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। আজও (শুক্রবার) এ ধরনের অস্থায়ী বর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছে।
আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ দৈনিক ইনকিলাবকে জানান, এখন আবহাওয়ার পালাবদলের সময়। বাংলাদেশের ওপর বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এখন মোটামুটি সক্রিয় রয়েছে। তবে মৌসুমী বায়ু বিদায়ের পালা ঘনিয়ে আসছে এবং ক্রমেই কম সক্রিয় ও দুর্বল হয়ে পড়ছে। তার আগে বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণা বায়ু প্রবাহের ফলে ঘনীভূত মেঘমালা সঞ্চিত হয়ে হঠাৎ বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। তেমনি গতকাল ঢাকা মহানগরীর কোথাও ভারী কোথাও হালকা বৃষ্টি হয়েছে। যেমন- আগারগাঁওতে বৃষ্টির মাত্রা ছিল কম। তিনি জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আগামী ১৫ অক্টোবর নাগাদ পুরোপুরি বিদায় নেয়ার সম্ভাবনা রয়েছে।
এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
মৌসুমী বায়ুর একটি অক্ষ বা বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। চলতি সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পূর্বাভাস ছিল। কিন্তু অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিকের চেয়ে নিচে। গত আগস্ট অর্থাৎ শ্রাবণ-ভাদ্র মাসের ভরা বর্ষা মৌসুমে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে ৩৬.৩ শতাংশ কম বৃষ্টিপাত হয়। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ