Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশেষ ব্যবস্থায় ইরানের সঙ্গে লেনদেন হবে : ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৮ পিএম

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ব্যাংকিং চ্যানেলে বিশেষ ব্যবস্থায় ইরানের সঙ্গে ইইউ’র অর্থনৈতিক লেনদেন নভেম্বরের আগেই শুরু হবে।
২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে দু’দিন আগে ওই বিশেষ ব্যবস্থা গড়ে তোলার প্রতিশ্রুতি দেয় ইইউ।
নভেম্বরে ইরানের বিরুদ্ধে আমেরিকার দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই এ ব্যবস্থা কাজ শুরু করবে বলে মোগেরিনি জানান। তিনি বুধবার বলেন, ইরানের সঙ্গে লেনদেন সহজ করার লক্ষ্যে ‘স্পেশাল পারপাস ভেহিকেল’ বা এসপিভি নামের যে বিশেষ ব্যবস্থা গড়ে তোলার সিদ্ধান্ত ইউরোপ নিয়েছে তা নভেম্বরের গোড়ার দিকে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে কাজ শুরু করবে বলে তিনি আশা করছেন। অবশ্য বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে মোগেরিনি স্বীকার করেন।
সোমবার আমেরিকা ছাড়া বাকি পাঁচ জাতিগোষ্ঠীর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ও মোগেরিনির বৈঠকে প্রথম এসপিভি প্রতিষ্ঠার কথা ঘোষণা করা হয়। নিউ ইয়র্কে অনুষ্ঠিত ওই বৈঠকে ইরানের উদ্বেগ প্রশমনের লক্ষ্যে এ ব্যবস্থা স্থাপনের ঘোষণা দেয় পাঁচ জাতিগোষ্ঠী। সূত্র পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ