Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের বহিষ্কারে তথ্য সংগ্রহ ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৯:১৮ পিএম

ভারতে রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী হিসেবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রাজ্য সরকারগুলোকে রোহিঙ্গাদের গতিবিধির উপর নজর রাখা এবং তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য যাবতীয় ব্যক্তিগত তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছেন। এই ইস্যুতে কঠোর মনোভাব দেখিয়ে তিনি বলেন, কেরালাসহ সকল রাজ্যকে রোহিঙ্গাদের ব্যাপারে বিস্তারিত তথ্য সংগ্রহের নির্দেশ দেয়া হয়েছে। 

সিং সম্প্রতি বলেছেন যে, ভারতে থাকা প্রত্যেক রোহিঙ্গা অবৈধ কারণ এদের কেউ শরণার্থী হিসেবে আশ্রয় চেয়ে আবেদন করেনি। বিষয়টিকে রাজনৈতিক ইস্যু না করার জন্যও বিরোধী দলগুলোর প্রতি আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার কোচিতে রাজ্য বিজেপি’র কাউন্সিলে রাজনাথ বলেন, “একটি জাতীয় নিরাপত্তা ইস্যুকে রাজনৈতিক ইস্যু না বানাতে আমি সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানাই।”
রোহিঙ্গারা শুধু উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে সীমাবদ্ধ নেই। তারা কেরালাসহ দক্ষিণ ভারতীয় রাজ্যগুলোতেও পৌঁছে গেছে। তিনি বলেন, “রাজ্যগুলোতে সতর্ক হতে বলেছে কেন্দ্র। তাদের গতিবিধির উপর নজর রাখতে রাজ্যগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। নিজেদেরকে ভারতীয় নাগরিক প্রমাণের মতো কোন কাগজপত্র যেন তারা না পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।”
রাজ্যগুলো থেকে বিস্তারিত তথ্য লাভের পর কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে মিয়ানমার সরকারের কাছে বিষয়টি উত্থাপন করা হবে বলে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “এফিডেভিটের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সুপ্রিম কোর্টের কাছে নিজের অবস্থার পরিষ্কার করে বলেছে যে এরা অবৈধ অভিবাসী এবং এদেরকে ফেরত পাঠানো হবে। রোহিঙ্গারা উদ্বাস্তু নয়।”
রাজনাথ বলেন, উদ্বাস্তু মর্যাদা পাওয়ার কিছু নিয়ম আছে এবং এদের কেউই সেই নিয়ম অনুসরণ করেনি। ভারতে কোন রোহিঙ্গা আশ্রয় পায়নি এবং কেউই আশ্রয়ের জন্য আবেদন করেনি।
গত বছর মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর শুদ্ধি অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। কেউ কেউ ভারতেও পালিয়ে যায়। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ