Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ঢাকায় উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি বিষয়ক সেমিনার

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাপান দূতাবাস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইস্ট এশিয়া স্টাডি সেন্টারের যৌথ আয়োজনে গত ২৬ সেপ্টেম্বর এক সেমিনার অনুষ্ঠিত হয়। নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এই সেমিনারের বিষয় ছিল ‘জাপানের মেরিটাইম পলিসি’ এবং ‘উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটিজি’।

অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন জাপানের সোফিয়া ইউনিভার্সিটির অধ্যাপক আৎসুকো কানেহারা। তিনি বক্তব্যে জাপানের সামুদ্রিক নীতিমালার সাম্প্রতিক অগ্রগতি তুলে ধরেন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটিজির উপর আলোকপাত করেন। অধ্যাপক কানেহারা ন্যাশনাল হেড কোয়ার্টারস ফর অশান পলিসি অফ জাপানের উপদেষ্টা পরিষদেরও কাউন্সিলর। অনুষ্ঠানে ছাত্রছাত্রী, শিক্ষক, পদস্থ কর্মকর্তাসহ শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেন।

‘উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক স্ট্রাটিজি’ হচ্ছে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের মধ্যে যোগাযোগের উন্নয়নের মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা ও সামাজিক-অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে সুচিত একটি মতবাদ।

এতে মূল তিনটি উপাদান হচ্ছে ১) নৌ-চলাচলের স্বাধীনতা এবং সেই সাথে আইনের শাসন, ২) যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য বিভিন্ন অবকাঠামো যেমন বন্দর, সড়ক ইত্যাদি নির্মানের মাধ্যমে আঞ্চলিক সংযোগ উৎসাহিত করা ও অর্থনৈতিক উন্নয়নের সুযোগ তৈরি করা ও ৩) আর্থ-সামাজিক উন্নয়নের বাঁধা সমূহ, যেমন প্রাকৃতিক দূর্যোগ, দস্যুতা রোধের বিষয়ে নজর দেয়া ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিনার


আরও
আরও পড়ুন