Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডাকে ক্ষমা চাইতে বলল সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

কানাডাকে সউদী আরবের কাছে ক্ষমা চাইতে বললেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী আদেল-আল-জুবায়ের। সম্পতি সউদী আরবে কয়েকজন নারী অধিকারকর্মীদের আটকের পর কানাডা সরকারের পক্ষ থেকে তাদের মুক্তির দাবি জানানোয় তাদেরকে ক্ষমা প্রার্থনা করতে বলা হচ্ছে। গত বুধবার রাতে নিউ ইয়র্কে বৈদেশিক সম্পর্ক পরিষদে তিনি এ দাবি করেন।
তিনি বলেন, আমাদের দেশকে অস্থিতিশীল দেশ হিসেবে বিবেচনা করা বন্ধ করুন। আমরা কানাডার নিজস্ব রাজনীতিতে রাজনৈতিক ফুটবল হতে চাই না। খেলার জন্য অন্য বল খুঁজে বের করুন। আর যদি কূটনৈতিক বিরোধ মেটাতে চান, তাহলে ধরনের কাজ বন্ধ রাখতে হবে। তিনি আরো বলেন, এটার সমাধান খুবই সহজ। ভুল স্বীকার করুন এবং ক্ষমা চান। গত আগস্ট মাসে কানাডার সঙ্গে সউদী আরব বাণিজ্যিক সম্পর্ক শিথিল করেছে। তারা শস্য আমদানি বন্ধ করেছে, কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। এমনকি নারী অধিকারকর্মীদের মুক্তির দাবি জানালে কানাডায় অধ্যয়নরত সকল সউদী শিক্ষার্থীদের দেশে ফেরার আদেশ দিয়েছে।
এ বিষয়ে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিশিয়া ফ্রিল্যান্ড বলেছেন, এই সপ্তাহের শুরুর দিকে আল-জুবায়েরের সঙ্গে এসকল বিতর্ক প্রসঙ্গে আলোচনা করতে চেয়েছিলাম। কিন্তু সেটা সম্ভব হয়নি।
সউদীতে আটক নারী অধিকারকর্মীদের ছাড়ার ব্যাপারে কানাডার কথা বলাকে সউদীর পররাষ্ট্রমন্ত্রী ভয়ঙ্কর বলে অভিহিত করেছেন। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • লাভলু ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ১:১৬ এএম says : 0
    বিষয়টি সমাধান হওয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ