Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

ইসরায়েলি বাহিনীর গুলিতে ৭ ফিলিস্তিনি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১৪ পিএম

শুক্রবার ইসরায়েলি বাহিনীর গুলিতে নতুন করে আরও ৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে দু'জন শিশু। আহত হয়েছে আরও পাঁচ শতাধিক মানুষ। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গত মার্চের ৩০ তারিখ থেকে বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত ১৮০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি।
পাঁচ মাসেরও বেশি সময় ধরে নিজেদের ভূমির অধিকার ফিরে পাওয়ার দাবিতে গাজা উপত্যকায় বিক্ষোভ করছে ফিলিস্তিনিরা। শুক্রবারও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় ইসরায়েলি সেনারা।
গাজা উপত্যকাসহ পাঁচটি স্থানে সমবেত হয় কয়েক হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারী। ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই শিশুসহ সাত ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুই শিশুর বয়স ১২ এবং ১৪। কর্মকর্তারা জানিয়েছেন, কমপক্ষে ৯০ জন বিক্ষোভকারী সরাসরি গুলির আঘাতে আহত হয়েছেন।
মোহাম্মেদ নায়েফ আল হৌম নামে ১৪ বছরের এক শিশু ইসরায়েলি স্নাইপারের গুলি েতে নিহত হয়েছে। আয়াদ খলিল আল শায়ের (১৮) নামের এক কিশোরও বিক্ষোভে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।
অপরদিকে, নাসের মোসাবিহ নামে ১২ বছরের এক শিশু গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুসে গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছিল। গুরুতর আহত অবস্থায় তার মৃত্যু হয়।
খান ইউনুসে ১৮ বছর বয়সী মোহাম্মেদ আলি মোহাম্মেদ আনশাসি নামের এক কিশোরও নিহত হয়েছে। তবে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত বাকি ফিলিস্তিনিদের পরিচয় জানা যায়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন