Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের সঙ্গে লেনদেনে রাজি ইইউর ৭ দেশ

ইরানের সঙ্গে লেনদেনে রাজি ইইউর ৭ দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১৯ পিএম

ইরানের সঙ্গে লেনদেন করতে সাত ইউরোপীয় দেশের কেন্দ্রীয় ব্যাংক রাজি হয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি জানান, ইরান যাতে আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে বহির্বিশ্বের সঙ্গে আর্থিক ও বাণিজ্যিক লেনদেন চালিয়ে যেতে পারে সে লক্ষ্যে ইউরোপীয় দেশগুলো এ পদক্ষেপ নিচ্ছে। খবর পার্সটুডের।
যুক্তরাষ্ট্র ছাড়া ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ ও ইউরোপীয় ইউনিয়ন সম্প্রতি ইরানের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে আর্থিক লেনদেনের জন্য একটি বিশেষ ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সম্মত হয়। সে কাজের অগ্রগতি সম্পর্কে জানাতে গিয়ে শুক্রবার নিউ ইয়র্কে জাওয়াদ জারিফ এ তথ্য জানান।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই অর্থনৈতিক ব্যবস্থার মাধ্যমে শুধু ইউরোপীয় দেশগুলো নয় বরং বিশ্বের যেকোনো দেশ ইরানের সঙ্গে লেনদেন করতে পারবে। ইরানের কাছ থেকে তেল আমদানিকারকরা যেমন এই ব্যবস্থার মাধ্যমে তেহরানকে অর্থ সরবরাহ করতে পারবেন তেমনি ইরানে পণ্য রপ্তানিকারকরাও এই ব্যবস্থা ব্যবহার করে তেহরানের কাছ থেকে অর্থ গ্রহণ করতে সক্ষম হবেন।
জারিফ আরো জানান, যেসব দেশ ও প্রতিষ্ঠান ডলারের মাধ্যমে লেনদেন করতে চায় তারা আমেরিকার নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে এই ব্যবস্থার মাধ্যমে ইরানের সঙ্গে আদান-প্রদান করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ