Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

৮ মাসে প্রায় ৩ কোটি পর্যটকের তুরস্ক ভ্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২৫ পিএম | আপডেট : ৪:২৫ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০১৮

এ বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত সময়ে তুরস্ক প্রায় ৩ কোটি বিদেশি পর্যটককে স্বাগত জানিয়েছে। তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় ২৮ সেপ্টেম্বর জানায়, এ পর্যন্ত ২ কোটি ৭০ লাখ পর্যটক তুরস্ক ভ্রমণ করেছেন।
মন্ত্রণালয় জানায়, এ বছরের আট মাসে আগত বিদেশি পর্যটকদের সংখ্যা গত বছরে এ সময়ে আগত পর্যটকদের চেয়ে ২২. ৯ শতাংশ বেশি। গত বছর তুরস্কে ২ কোটি ১৯ লাখ পর্যটক এসেছিলেন।
বিদেশি পর্যটকদের পর্যটনের প্রধান আকর্ষণ ইস্তাম্বুল। এ বছর এ পর্যন্ত ৮০ লাখ ৮৭ হাজার পর্যটক ইস্তাম্বুল সফর করেছেন।
এর পরেই পর্যটন আকর্ষণকারী স্থান হচ্ছে আনতালিয়া। সেখানে আগত পর্যটকের সংখ্যা ছিল ৮০ লাখ ৭৫ হাজার।
আগত পর্যটকদের মধ্যে রুশদের সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এ বছর এ সময় পর্যন্ত ৪১ লাখ ৮০ হাজার রুশ পর্যটক তুরস্ক ভ্রমণ করেছেন। সকল বিদেশি পর্যটকের মধ্যে তারা ছিলেন ১৫.৫ শতাংশ।
এ ছাড়া জার্মানির পর্যটক সংখ্যা ছিল ২৯ লাখ ৭০ হাজার, যুক্তরাজ্যের ১৫ লাখ ৭০ হাজার, ইরান ১৫ লাখ ১০ হাজার ও জর্জিয়া ১৪ লাখ ৪০ হাজার।
২ কোটি ৭ লাখ পর্যটকের পছন্দের পরিবহন ছিল বিমান। অন্যদিকে ৫৭ লাখ পর্যটক সড়ক ও রেলপথে এবং সাড়ে ৬ লাখ পর্যটক জাহাজে করে তুরস্কে আসেন।
সরকারী হিসাবে গত বছর ৩ লাখ ২৪ হাজার বিদেশি তুরস্ক ভ্রমণে এসেছিলেন। ২০১৬ সালে এ সংখ্যা ছিল ২ কোটি ৫৩ লাখ। সূত্র: আনাদলু এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন