Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

৫ কোটি অ্যাকাউন্টের তথ্য ফাঁস, জানাল ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৬:১৯ পিএম

প্রায় পাঁচ কোটি অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে বলে জানিয়েছে ফেসবুক । প্রোফাইলের ‘ভিউ অ্যাজ’ ফিচারে নিরাপত্তা সংক্রান্ত ফাঁক দিয়ে হ্যাকারেরা হামলা চালিয়েছে বলে দাবি করেছে তারা।

এর আগেই অবশ্য সোশ্যাল সাইটটি স্বীকার করেছে যে, নির্দিষ্ট মানুষটির কাছে নির্দিষ্ট বিজ্ঞাপন পৌঁছে দেওয়ার কাজে গ্রাহকের দেয়া ফোন নম্বরই ব্যবহার করে এসেছে তারা। ব্যবহারকারীদের অনেকেই নিজের ফোন নম্বর আপলোড করেন ফেসবুকে। আবার ফেসবুকের নিজস্ব নিরাপত্তা নিয়মেও অ্যাকাউন্ট খোলার সময়ে গ্রাহকদের ফোন নম্বর দিতে হয়।

সম্প্রতি আমেরিকার দু’টি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক দাবি করেন, গ্রাহকের কোনও পরিচয়-তথ্যই আর ব্যক্তিগত নয়। সবই বেহাত হয়ে গেছে। মার্কিন গবেষকদের দাবি, গ্রাহকের ‘গুগল সার্চ হিস্ট্রি’ বা পছন্দ জেনে, তাদের দেওয়া কনট্যাক্ট তথ্য ব্যবহার করেই তাদের টাইমলাইনে বিজ্ঞাপনের ফাঁদ পাতে ফেসবুক।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, “ব্যক্তিগত পছন্দ মাফিক আমরা গ্রাহকদের পরিষেবা দিতে চাই। বিজ্ঞাপনও এর একটা বড় অংশ।” তবে গ্রাহকেরা চাইলে ফোন নম্বর জাতীয় তথ্য মুছে ফেলতে পারেন বলে জানান তিনি। সূত্রঃ ইন্ডিয়া টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ