Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

চট্টগ্রাম বহির্নোঙরে লাইটার জাহাজডুবি

৯ নাবিক উদ্ধার নিখোঁজ ৪

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে একটি লাইটারেজ কার্গো জাহাজ ডুবে গেছে। এ ঘটনায় লাইটার জাহাজের ১৩ জন নাবিকের মধ্যে ৯ জনকে জীবিত উদ্ধার করা হলেও শেষ খবর পাওয়া পর্যন্ত নিখোঁজ রয়েছেন আরও ৪ জন।

জানা গেছে গতকাল (শনিবার) চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বিদেশি দুটি বড় জাহাজের ধাক্কায় স্ক্র্যাপ বোঝাই ‘এমভি চর শ্যামাইল’ নামে একটি লাইটার জাহাজ ডুবে যায়। লাইটারেজ জাহাজটি স্ক্র্যাপ বা ভাঙা লোহাজাত সামগ্রী নিয়ে বহির্নোঙর থেকে চট্টগ্রামের সদরঘাট লাইটারেজ জেটিতে আসার পথে এ দুর্ঘটনা ঘটে। তখন আবার মাঝপথে আরেকটি জাহাজের সাথে ধাক্কায় লাইটার জাহাজটি সাগরে ডুবে যায়। নিমজ্জিত ‘চর শ্যামাইল’ জাহাজে ৪শ’ মেট্রিক টন স্ক্র্যাপ লোহা বোঝাই ছিল। এসব সামগ্রীর বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা।বিএসআরএম গ্রুপের উক্ত লোহাজাত সামগ্রী বহির্নোঙর থেকে লাইটারিং করছিল জাহাজটি।

লাইটার জাহাজ ঠিকাদার সমিতি সূত্র জানায়, দুর্ঘটনার খবর পেয়ে কোস্টগার্ডসহ বন্দরের উদ্ধারকারী বিভাগকে তাৎক্ষণিক জানানো হয়। ডুবে যাওয়ার সময় জাহাজের পাশে থাকা আরেকটি ট্রলারের সাহায্যে ৯ জন নাবিককে উদ্ধার করা হয়। অপর ৪ জনের সন্ধ্যান পাওয়া যায়নি।

গতকাল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত একটি মাদার ভ্যাসেল থেকে তিনটি ছোট বা লাইটার জাহাজে করে লোহার স্ক্র্যাপ সামগ্রী খালাসের কাজ চলে। তখন তিনটি ছোট জাহাজের মধ্যে একটি জাহাজে পণ্য নামানোর পর ছেড়ে আসছিল। কিন্তু বড় জাহাজের সঙ্গে ছোট জাহাজের বাঁধা রশি খোলা হয়নি।

এ অবস্থায় পাশে থাকা অন্য লাইটার জাহাজের সাথে ‘চর শ্যামাইল’ জাহাজের ধাক্কা লাগে। এতে করে জাহাজের তলা ফুটো হয়ে ধীরে ধীরে ডুবে যেতে থাকে লাইটার জাহাজটি। তখন পাশে থাকা অন্য ট্রলারের নাবিকরা এসে ৯ জনকে উদ্ধার করে তীরে আনতে সক্ষম হয়। অপর চার জনের হদিস মেলেনি। কোস্ট গার্ড, বন্দর কর্তৃপক্ষ অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাহাজডুবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ