Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিলিতে বন্ধ পাথর আমদানি

ভারতীয় ব্যবসায়ীদের অভ্যন্তরীণ দ্ব›দ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভারতীয় ব্যবসায়ীদের দ্ব›েদ্বর কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দরে ৬ষ্ঠ দিনের মতো বন্ধ পাথর আমদানি। এতে দেড় কোটি টাকার মতো রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার। আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বন্দর কর্তৃপক্ষ ও ব্যবস্যায়ীরা। ইতোমধ্যেই টন প্রতি পাথরের দাম বেড়েছে ১শ টাকার মতো করে। বিপাকের আমদানিকারকরা। তবে স্বাভাবিক রয়েছে অন্যান্য পণ্যের আমদানি।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রপের সভাপতি হারুন উর রশীদ হারুন ও পাথর ব্যবসায়ীরা জানান, পাথর রফতানি করা নিয়ে গত শনিবার ভারতের অভ্যন্তরে দুই পাথর ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে পাথর রফতানি বন্ধ করে দেন ভারতীয় পাথর ব্যবসায়ীরা। এর ফলে গত রোববার থেকে হিলি স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ রয়েছে।

জানা গেছে, গত কয়েকদিন ধরে ভারতীয় ব্যবসায়ীদের মাঝে কয়েকদফা বৈঠক হলেও তাতে কোন সমাধান না হওয়ায় বন্দর দিয়ে পাথর আমদানি শুরু হয়নি। তবে দু-একদিনের মধ্যে এ বিষয় নিয়ে ভারত অভ্যন্তরে ভারতীয় পাথর ব্যবসায়ীদের মাঝে একটি বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে। সেই বৈঠক ফলপ্রসু হলে বন্দর দিয়ে আবারও পাথর আমদানি শুরু হতে পারে।

তারা আরো জানান, বন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ থাকায় আমরা আমদানিকারকরা বিপাকের মধ্যে পড়েছি। আমরা আমদানিকারকরা যাদের সাথে চুক্তিবদ্ধ হয়েছি পাথর সরবরাহ করার জন্য বিশেষ করে পদ্মাসেতু, রূপপুর পারমানবিক কেন্দ্রসহ দেশের বিভিন্ন প্রান্তে উন্নয়নমূলক কাজে পাথর সরবরাহ করার জন্য। কিন্তু বন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ থাকায় এসব উন্নয়ন কর্মকান্ডে পাথর সরবরাহ করতে না পারার কারণে এসব কাজ বাধাগ্রস্থ হওয়ার আশঙ্কা করছেন তারা। এছাড়াও বেশ কিছু স্থানে পাথর সরবরাহ করায় সেখানে প্রচুর বকেয়া পড়েছে কিন্তু বর্তমানে সেসব স্থানে পাথর সরবরাহ করতে না পারার কারণে আমরা বিলগুলো উত্তোলন করতে পারছি না। এছাড়াও পাথর আমদানি বন্ধের কারণে বাজারে ইতোমধ্যেই পাথরের দাম বেড়েছে টনপ্রতি ১শ টাকার মতো করে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক বলেন, ভারতে অভ্যন্তরে সমস্যার কারণে ৬ষ্ঠ দিনের মতো বন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ রয়েছে। তবে বন্দর দিয়ে অন্যান্য সকল পণ্যের আমদানি স্বাভাবিক রয়েছে। বন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ থাকার কারণে সরকার যেমন রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে তেমনি বন্দর কর্তৃপক্ষ তাদের আয় থেকে বঞ্চিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ