Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুস্থ থাকতে ধূমপান পরিহারের আহ্বান বিশেষজ্ঞদের

বিশ্ব হার্ট দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রতিনিয়ত দেশে বাড়ছে হার্টের রোগ ও রোগীর সংখ্যা। একমাত্র সচতনতাই পারে এ রোগের হার কমিয়ে আনতে। হার্টের রোগ এড়িয়ে চলতে আমাদের সবসময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। পাশপাশি শারিরীক পরিশ্রম বা নিয়মিত ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে হবে এবং ধূমপান পরিহার করতে হবে। এগুলোকে অভ্যাসে পরণিত করতে পারলেই হৃদরোগ বা হার্টের রোগ থেকে নিজেকে নিরাপদ রাখা সম্ভব।

গতকাল শনিবার ‘বিশ্ব হার্ট দিবস’ উপলক্ষে আয়োজত শোভাযাত্রা পূর্ব সমাবেশে বক্তারা এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিওলজি বিভাগ ও অ্যালিউমিনি এ্যাসোসিয়েশন অফ কার্ডিওলজি’র উদ্যোগে এ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা’র পরে বিএসএমএমইউতে ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।
শোভাযাত্রা ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া। এছাড়া উপস্থিত ছিলেন প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, ডা. মুহাম্মদ রফিকুল আলম, ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল কার্ডিওলজি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ডা. সজল কৃষ্ণ ব্যার্নাজী।
ইউনাইটেড হসপিটালের বিশ্ব হার্ট দিবস পালন
‘আমার হার্ট, তোমার হার্ট’ প্রতিপাদ্যে গতকাল রাজধানীর ইউনাইটেড হসপিটাল পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস। এ উপলক্ষ্যে সকালে হাসপাতালের সর্বস্তরের কর্মীদের উপস্থিতিতে হসপিটালে আগত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করতে একটি হৃদরোগ বিষয়ক স্বাস্থ্য বুথ উদ্বোধন করা হয়। বুথটি উদ্বোধন করেন ইউনাইটেড হসপিটালের সিইও ফাইজুর রহমান, হসপিটালের হৃদরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. এন এ এম মোমেনুজ্জামান।

ডা. এন এ এম মোমেনুজ্জামান বলেন, হৃদরোগের কারনে মৃত্যুর হার পৃথীবিতে অন্যতম। যদিও উন্নত দেশে এর হার কমতে শুরু করেছে। কিন্তু স্বল্প ও মধ্যম আয়ের দেশে এই রোগের কারনে মৃত্যুর হার বাড়তে বাড়ছে। বর্তমানে বাংলাদেশে হৃদরোগের সব রকম চিকিৎসা হয়ে থাকে। যা আন্তর্জাতিক মান সম্পন্ন এবং তুলনামুলক কম খরচে। হৃদরোগ প্রতিরোধে সকলকেই সচেতন হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, হৃদরোগ থেকে নিরাপদে থাকতে অবশ্যই ধূমপান বর্জন করতে হবে। পাশপাশি প্রচুর শাকসব্জী ও ফলমুল খাওয়া, তেল চর্বিযুক্ত খাবার কম খাওয়া, ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখা, ওজন কমানো, মানুষিক চাপমুক্ত থাকা ও প্রতিদিন অন্তত ৩০ মিনিট কায়িক শ্রম করার অভ্যাস গড়ে তুলতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হার্ট দিবস পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ