Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

যুব এশিয়া কাপে উল্টোযাত্রা

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সংযুক্ত আরব আমিরাতে এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকা জাতীয় দলকে হারিয়ে প্রথম রাউন্ড থেকেই বিদায় ঘন্টা বাজিয়ে দিয়েছিল টিম বাংলাদেশ। কিন্তু এসিসি অনুর্ধ্ব-১৯ এশিয়া কাপে ঘরের মাঠে সেই বাংলাদেশ জুনিয়র দল হারল লংকান যুবাদের কাছে ৬ উইকেটে।

চট্টগ্রাম জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশ দল ৪৬.৪ ওভারে ১৪১ রানে গুটিয়ে যায়। জবাবে ৩৭.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৪ করে জয় নিশ্চিত করে লংকানরা। অপরাজিত ৬৪ রান করে ম্যাচ সেরার পুরস্কার পান লংকান মিডল অর্ডার ব্যাটসম্যান ফার্নান্ডো। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই হেরে গিয়ে সেমিফাইনালে উঠার পথটা কঠিন করে ফেলল স্বাগতিকরা। সেমিফাইনালে যেতে হলে শক্তিশালী পাকিস্তান ও হংকংয়ের বিপক্ষে গ্রুপ পর্বের বাকি দু’টি ম্যাচেই জয় পেতে হবে জুনিয়র টাইগারদের। অথচ, টাইগারদের জুনিয়র এই দলটি গত একমাস ধরে চট্টগ্রামের মাটিতে প্র্যাকটিস করে আসছিল। এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই এই টুর্নামেন্টের আগে তাদেরকে চট্টগ্রামে ক্যাম্প করে দেয়া হয়। কিন্তু এতদিনের প্র্যাকটিস যেন জলে গেল তাদের।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১৭ রানেই দুই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। তবে তৃতীয় উইকেটে ৪৫ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় সামাল দেন ওপেনার তানজিদ ও অধিনায়ক তৌহিদ। কিন্তু দলীয় ৯৩ রান থেকে ৯৭ রানে পৌঁছাতেই মাত্র ৪ রানে ৩ উইকেট হারিয়ে খেঁই হারিয়ে ফেলে বাংলাদেশ। শেষ পর্যন্ত গুটিয়ে যায় মাত্র ১৪১ রানে। অধিনায়ক তৌহিদ সর্বোচ্চ ৩৫ রান করেন। বল হাতে তিন স্পিনার দুলসান, ওয়েলেলেজ ও সেনারতে্ন ২টি করে উইকেট লাভ করেন। ব্যাট হাতে লংকানরা নেমে শুরুতে বিপর্যয়ে পড়ে তারাও। ২৮ রানেই তাদের তিনটি উইকেট পড়ে যায়। তবে দুই মিডল অর্ডার ব্যাটসম্যান ফার্নান্ডো ও সুরিয়াবান্দারা চতুর্থ উইকেট জুটিতে ৯০ রান যোগ করে দলকে শতরান পার করান। দলীয় ১১৮ রানে যখন ফেরেন সুরিয়াবান্দারা (৩৬) তখন জয় থেকে মাত্র ২৩ রান দূরে লংকানরা। এরপর ওয়েলেলেজকে (১০*) সঙ্গী করে ফার্নান্ডো দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

এদিকে চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের অপর ম্যাচে ৯ উইকেটে নবাগত হংকং দলকে হারিয়েছে পাকিস্তান যুব দল। টসে হেরে ব্যাটিং করতে নেমে ৭৭ রানেই গুটিয়ে যায় হংকং। মাত্র ১৪.৪ ওভারেই একটি উইকেট হারিয়ে জয় সুনিশ্চিত করে পাকিস্তান। আজ এই টুর্নামেন্টের একমাত্র খেলাটি অনুষ্ঠিত হবে চট্টগ্রাম জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে। এতে শ্রীলংকার মুখোমুখি হবে হংকং।

ওদিকে সাভারে অনুষ্ঠেয় ‘এ’ গ্রুপের ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৫ উইকেটে হারিয়ে শুভসূচনা করেছে আফগানিস্তান। আর ওপেনার জশোভি জয়সালের শতকে নেপালকে ১৭১ রানে উড়িয়ে দেয় ভারত। আজ ভারতের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। লঙ্কা পরীক্ষায় ফেল করার পর আজ পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আপর দুই শ্যাচে মুখোমুখি হবে হংকং-শ্রীলকা ও আফগানিস্তান-নেপাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুব এশিয়া
আরও পড়ুন