Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্ট উত্তর ফটকের সামনে ফুট ওভারব্রিজ নির্মাণ নিয়ে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৩ পিএম

রাজধানীর অন্যতম ব্যস্ততম এলাকা মৎস্ ভবণ সংলগ্ন সুপ্রিম কোর্টের উত্তর ফটক এবং বাংলাদেশ বার কাউন্সিলের ভবনের সামনের রাস্তা পারাপারের সুবিধার্থে আন্ডারপাস বা ফুট ওভারব্রিজ নির্মান করা সংক্রান্ত ঢাকা দক্ষিণ সিটি করর্পোরেশনের প্রতি আইনজীবী সমিতির পাঠানো চিঠি নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে, সুপ্রিম কোর্টের উত্তর ফটক, মৎস ভবণ ও বাংলাদেশ বার কাউন্সিলের সামনে ও সামনের রাস্তা পারাপারের সুবিধার্থে জনগণের জন্য কেন ফুট ওভারব্রিজ নির্মান করার নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোট বলে জানিয়েছেন আইনজীবী এমএম কাশেম
আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রণালয়ে প্রধান প্রকৌশলী ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রসহ সরকারের সংশ্লিষ্টদেরকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।
আইনজীবী অ্যাডভোকেট এমএম কাশেম বলেনম জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেল এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এমএম কাশেম ও তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট আহসানুল কাইয়ুম।
আইনজীবী এমএম কাশেম বলেন, এর আগে সুপ্রিমকোর্ট ও মংৎসভবন এলাকায় আন্ডারপাস বা ফুট ওভারব্রিজ নির্মান করার নির্দেশনা দেয়ার বিষয়ে সরকারের সংশ্লিষ্টদের প্রতি নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশের সঙ্গে ২০১৬ সালে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাছে একটি চিঠি সংযুক্ত করা হয়। ওই চিঠিতে মৎস ভবণ, বাংলাদেশ বার কাউন্সিলের সামনে ও সুপ্রিমকোর্টের উত্তরকোনের সামনের রাস্তা পারাপারের সুবিধার্থে আন্ডারপাস বা ফুট ওভারব্রিজ নির্মান করা প্রয়োজন।
আন্ডারপাস বা ফুট ওভারব্রিজ নির্মান করার জন্য সরকারের সংশ্লিষটদের প্রতি পাঠানো নোটিশের জবাব না দেয়াই আমরা হাইকোর্টে রিট আবেদন করেছিলাম। ওই রিটের শুনানি নিয়ে আদালত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে পাঠানা চিঠি নিষ্পত্তি করার নির্দেশ দেন। সঙ্গে সঙ্গে রুল জারি করেন আদালত।
আইনজীবী বলেন, রাজধানীর ব্যস্ততম এই এলাকা তিনটি রাস্তার সংযোগ রয়েছে। সারা দিন হাজার হাজার লোক রাস্তা পারাপার হয়। জীবণের ঝুকি নিয়ে রাস্তা পারাপারের সময় হতাহতের ঘটনা ঘটে। তাই জনস্বার্থে একটি আন্ডারপাস বা ফুট ওভার ব্রিজ নির্মান করা খুবই প্রয়োজন বলে মনে করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ