Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

চীনে এইচআইভি/এইডস আক্রান্তের সংখ্যা ৮ লক্ষাধিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৫৫ পিএম

চীনে এইচআইভি বা এইডস শরীরে নিয়ে বসবাসকারী মানুষের সংখ্যা ৮ লাখ ২০ হাজার ছাড়িয়েছে। শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, গত বছরের তুলনায় এইডস আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার ১৪ শতাংশ বেশি।
এইচআইভি/এইডস সম্মেলনে এই তথ্য তুলে ধরেছেন দেশটির জাতীয় স্বাস্থ্য কর্মকর্তারা। তাদের তথ্য অনুসারে, এই বছরের জুন পর্যন্ত দেশটিতে এইচআইভি পজিটিভ মানুষের সংখ্যা ৮ লাখ ২০ হাজার ছাড়িয়েছে। গত বছরের তুলনায় তা ১ লাখ বেশি। বেশিরভাগ ক্ষেত্রে যৌন সম্পর্কের কারণে এইডস আক্রান্তের ঘটনা ঘটেছে।
এপ্রিল থেকে জুন মাসে নতুন ৪০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৯৩.১ শতাংশ যৌন সম্পর্কের মাধ্যমে এই ভাইরাসে আক্রান্ত হন। তবে রক্ত সঞ্চালনের মাধ্যমে এইচআইডি সংক্রমণের হার প্রায় শূন্যে নামিয়ে আনা হয়েছে বলে জানিয়েছে সিনহুয়া।
এর আগে চীনে রক্ত সঞ্চালন নিয়ে কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। ১৯৯০’র দশকে মধ্য চীনের হেনান প্রদেশে এইডসের সংক্রমণ ছিল বেশি। সরকারি একটি রক্তদান কর্মসূচির ফলে একটি গ্রামের সব বাসিন্দাসহ কয়েক হাজার মানুষ এইচআইভিতে আক্রান্ত হন।
২০১৫ সালে সরকারি সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, ৫ বছরের এক শিশু হৃদরোগের অস্ত্রোপচারের সময় রক্ত পরিসঞ্চালনের কারণে এইচআইভিতে আক্রান্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন