Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫, ১৬ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

সু চির পাশে আর থাকবেন না মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১৫ পিএম

মালয়েশিয়া আর কোনোভাবেই মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে সহযোগিতা করবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। রোহিঙ্গাদের বিরুদ্ধে সুচির অবস্থান এবং এ সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইস্তাম্বুল ভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড কে দেয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।
ওই সাক্ষাতকারে মাহাথির মোহাম্মদ বলেন, ‘সুচির ওপর সব বিশ্বাস হারিয়ে ফেলেছি আমি। রোহিঙ্গা ইস্যুতে হঠাৎ করেই তার আচরণ বদলে গেলো। অবাক হওয়ার মতো ব্যাপার হলো, রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী যে অমানবিক নির্যাতন চালিয়ে যাচ্ছে তার বিরুদ্ধে কিছুই বলতে চাচ্ছেন না তিনি।’
তিনি আরো বলেন, ‘এখন এটা আমাদের স্পষ্ট করে বলতে হবে যে, আমরা সত্যিকার অর্থেই তাকে কোনোভাবেই আর সমর্থন করতে পারি না। আমরা রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে বিশ্ব নেতাদের কাছে অভিযোগ করেছি। এছাড়াও বেশ কিছু রোহিঙ্গাকে দেশে আশ্রয় দিয়েছি আমরা।’
মাহাথির মোহাম্মদ বলেন, তিনি খুব হতাশ যে, রোহিঙ্গা ইস্যু নিয়ে তার লেখা চিঠির জবাবও দেন নি সুচি। ওই চিঠিতে গৃহবন্দীদের মুক্তি বিষয়েও কাজ করার কথা জানান তিনি।
এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩ তম অধিবেশনে দেয়া বক্তৃতায় মাহাথির মোহাম্মদ রোহিঙ্গা গণহত্যার জন্য মিয়ানমার সরকার এবং সুচিকে তিরস্কার করেন। এছাড়াও তিনি রোহিঙ্গা ইস্যুতে গোটা বিশ্ব কেনো চুপ রয়েছে সে প্রশ্নও তোলেন।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৪ জানুয়ারি, ২০১৯, ৭:০৭ এএম says : 0
    বিশ্বের ইতিহাসে বারমার মতো খোনী আমার জানা নাই। আর এক খোনী আছে ও ও নিকৃস্ট। সকল খোনের দায় দায়িত্ব জাতিসংঘ নামের ঢং ও এরাইতে পারে না। আমার ক্ষমতা থাকিলে আমি সকল খোনীদের জুতাপেটা করিতাম। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ