Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

দৈনিক ইনকিলাবে খবর প্রকাশ হওয়ায় পাবনায় পাটের বাজার ফের চাঙ্গা উঠেছে

স্টাফ রিপোর্টার ,পাবনা, চাটমোহর ও ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৫:১৯ পিএম | আপডেট : ৫:৩৮ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০১৮

দৈনিক ইনকিলাব- এ সিন্ডিকেটের দখলে পাবনায় পাট। পাটের দর পতনের খবর প্রকাশিত হওয়ার পর পাটের দাম আবার বৃদ্ধি পাচ্ছে। পাটের বাজার চাঙ্গা হয়ে উঠেছে। পাবনার চাটমোহর উপজেলায় তোষা ভাল জাতের পাট ২২শত টাকা মন দরে, সুজানগরে ২১ শত থেকে ২২শত টাকা , ঈশ্বরদীতে একই রকম দরে বিক্রি হচ্ছে। পাট বাজারে উঠার পর এই দর ছিল । এক মাসের ব্যবধানে সিন্ডিকেট ও ফরিয়ারা মিলে পাটের দরপতন ঘটায় । কৃষক প্রতিমন পাট দুই হাজার টাকার নিচে বিক্রি করতে বাধ্য হচ্ছিলেন। সরেজমিন ঘুরে এসে এই স্টাফ রিপোর্টার পাটরে দর পতনের খবর দৈনিক ইনকিলাব-এ পাঠালে কর্তৃপক্ষ যত্ন সহকারে খবরটি প্রকাশ করেন। এই খবর প্রকাশিত হওয়ার পর নড়েচড়ে বসে সিন্ডিকেট। প্রশাসনের পক্ষ থেকেও বাজার তদারকি করার ব্যবস্থা নেওয়া হয়। ফলে পাটের বাজার আবার চাঙ্গা হয়ে উঠেছে। এখন যে দামে পাট বিক্রি হচ্ছে তাতে কৃষক লোকসানে নেই। পাট চাষীরা বলছেন ,এই মওসুমে পাটের বাজার দর এই পর্যায়ে থাকলে তাদের লোকসান হবে না। আবার যেন কোন প্রকার কারসাজি করে আড়ৎদার, ফরিয়া সিন্ডিকেট পাটের বাজারের মূল্য কমিয়ে ফেলতে না পারেন সেদিকে নজর রাখতে সংশ্লিষ্টদের অনুরোধ করেছেন। এবার পাবনার ৯টি উপজেলায় পাটের বাম্পার ফলন হয়েছে। পাবনায় ৩৬ হাজার ৬২০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়। এর মধ্যে তোষা পাট আবাদ হয়েছে ৩৬ হাজার ৪শত হেক্টর জমিতে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটের বাজার ফের চাঙ্গা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ