Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৩৪ পিএম

অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে তরুণদের মনোজগৎ জাগ্রতকরণ ও জঙ্গিবাদবিরোধী কার্যক্রম হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রায় এক বছর ধরে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সেমিনার করে আসছে সুচিন্তা ফাউন্ডেশন।

গতকাল সন্ধ্যা ৬ টায় রাজধানীর মিরপুরের ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে সুচিন্তা ফাউন্ডেশনের জঙ্গিবাদবিরোধী কার্যক্রমের সেমিনার আয়োজন করা হয় ।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু। তিনি বলেন, পবিত্র কোরআনে সব থেকে বেশি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে মিথ্যা বলা থেকে। কারণ এই মিথ্যা থেকেই সকল অপরাধের সৃষ্টি। আর এই মিথ্যা থেকে সৃষ্ট বৈশ্বিক একটি আতঙ্কের নাম জঙ্গিবাদ। কতিপয় গোষ্ঠী, ধর্মের নামে তরুণদের মিথ্যা ধর্মীয় ভীতি ও প্রলোভন দেখিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করছে।

আলোচনা শেষে সুচিন্তার গবেষনা সেলের আশরাফুল আলম শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও ইসলামে মানবহত্যা নিয়ে নানাবিধ প্রশ্ন করেন, শিক্ষার্থীরা স্বজোরে সেগুলোর উত্তর দেয়।

অনুষ্ঠানে জঙ্গিবাদের ইতিহাস ও ধর্মীয় নানা ব্যাখ্যা শিক্ষার্থীদের উদ্দ্যেশে তুলে ধরেন ইউরোপিয়ান ইউনিভার্সিটির সিইসি বিভাগের চেয়ারম্যান ওবাইদুর রহমান ও মিরপুর যুবলীগের সাজ্জাদুর রহমান রাসেল।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজ সারাবেলা’র সম্পাদক জববার হোসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদবিরোধী সেমিনার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ