Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিমের প্রেমে মজেছেন ট্রাম্প!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৫৮ পিএম | আপডেট : ১২:০৭ এএম, ১ অক্টোবর, ২০১৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ‘প্রেমে’ পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি তাদের মধ্যে যে চিঠি বিনিময় হয়েছে তা উল্লেখ করে এক র‌্যালিতে শনিবার ট্রাম্প বলেছেন, ‘উই ফেল ইন লাভ’। অর্থাৎ উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আমি প্রেমে পড়েছি।
ট্রাম্প বলেছেন, তিনি কিম জং উনকে নিয়ে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে কাজ করতে চান। এ বছর সিঙ্গাপুরে এ নিয়ে দু’নেতার মধ্যে অপ্রত্যাশিত বৈঠক হয় এ নিয়ে। তবে তার আগে এই দু’নেতার মধ্যে নিয়মিত হুমকি, পাল্টা হুমকি বিনিময় হচ্ছিল। এমন কি যুক্তরাষ্ট্রে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পর্যন্ত দিয়েছিলেন কিম জং উন।
কিন্তু পরে কূটনৈতিক উপায়ে সেই অবস্থার অবসান হয়। তারা আলোচনার টেবিলে মুখোমুখি বসেন। এ বিষয়ে ওয়েস্ট ভার্জিনিয়াতে এক র‌্যালিতে ট্রাম্প বলেছেন, এ বিষয়ে আমি খুবই কঠোর। তিনিও (কিম) তাই। আমরা সামনের বিষয় ও পেছনের বিষয় নিয়ে কথা বলি। তারপর আমরা প্রেমে পড়ে যাই, ওকে? না। বাস্তবে না। তিনি (কিম) আমাকে সুন্দর সব চিঠি লেখেন। সেগুলো খুবই গ্রেট চিঠি।
ট্রাম্পের এমন বক্তব্যে সমর্থকদের মধ্যে হাসির রোল পড়ে যায়। এর জবাবে ট্রাম্প বলেন, কিম জং উনকে নিয়ে তার এমন মন্তব্য হয়তো রাজনৈতিক ভাষ্যকাররা অপ্রেসিডেন্টসুলভ হিসেবে দেখবেন।
ওদিকে কিম জং উনের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে দ্বিতীয় দফা আলোচনার জন্য প্রস্তুত হচ্ছে ট্রাম্প প্রশাসন। তবে এবার ওই আলোচনা কবে এবং কোথায় হবে তা নিশ্চিত করা হয় নি। যদিও দু’দেশের মধ্যে উষ্ণ সম্পর্কের কথা বলা হচ্ছে, তবু যুক্তরাষ্ট্র যেসব দাবি দিয়েছিল প্রথম দফায় উত্তর কোরিয়া তার সবটা পূরণ করে নি। তাদেরকে পারমাণবিক কর্মসূচির পুরো প্রক্রিয়া জানাতে বলা হয়েছিল। বলা হয়েছিল, পারমাণবিক অস্ত্রের বিষয়ে এমন পদক্ষেপ নিতে যাতে আর ওই অস্ত্রকে আগের অবস্থায় ফেরত নেয়া না যায়। উত্তর কোরিয়া ইস্যুতে জড়িত যুক্তরাষ্ট্রের তিনজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, পারমাণবিক কর্মসূচি নির্মূলে অথবা পারমাণবিক অস্ত্র বন্ধ রাখতে গুরুত্বর সমঝোতার বিষয়ে তেমন কোনো অগ্রগতি হয় নি। এমন কি পারমাণবিক নিরস্ত্রীকরণের মতো শব্দ ব্যবহারেও সম্মত হয় নি উত্তর কোরিয়া। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ