Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ড. মোশাররফের ৭৩তম জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেকমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৩তম জন্মদিন আজ। তিনি ১৯৪৬ সালের ১ অক্টোবর কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ড. মোশাররফ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ঢাবি’র ভূতত্ত¡ বিভাগের সাবেক অধ্যাপক এবং চেয়ারম্যান, প্রথিতযশা ভূ-বিজ্ঞানী, লেখক ও গবেষক।

ড. মোশাররফ দাউদকান্দি হাইস্কুল থেকে ১৯৬২ সালে মেট্রিকুলেশন, চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ১৯৬৪ সালে আইএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে এমএসসি, ১৯৭০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইম্পেরিয়াল কলেজ থেকে এমএসসি, ১৯৭৩ সালে ডিআইসি ডিপ্লোমা এবং ১৯৭৪ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রী লাভ করেন। ১৯৭৫ সালে বিলাত থেকে দেশে ফিরে পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভ‚-তত্ত¡ বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন এবং পর্যায়ক্রমে অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৮৭ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূ-তত্ত¡ বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবার জন্য তিনি ঢাবি’র শিক্ষকতা থেকে পদত্যাগ করেন।

১৯৭৯ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আহবানে সাড়া দিয়ে ঢাবি’র এই মেধাবী শিক্ষক বিএনপিতে যোগদান করেন। ড. মোশাররফ বিএনপি’র বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৪ সাল থেকে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য পদে অধিষ্ঠিত রয়েছেন। ড. মোশাররফ কুমিল্লা-২ আসন থেকে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি১৯৯১-’৯৬ সময়ে বিএনপি সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী, ’৯৬ সালে স্বল্প মেয়াদে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী এবং ২০০১-০৬ সময়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন।

ড. খন্দকার মোশাররফ হোসেনের লেখা মুক্তিযুদ্ধে বিলাত প্রবাসীদের অবদান, প্লাবণ ভূমিতে মৎস্য চাষ: দাউদকান্দি মডেল, সংসদে কথা বলা যায়, এই সময়ের কিছু কথা, ফখরুদ্দিন-মইন উদ্দিনের কারাগারে ৬১৬ দিন, রাজনীতির হালচাল, সময়ের ভাবনা এবং জরুরী আইনের সরকারের দুই বছর (২০০৭ ও ২০০৮) নামের ৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। আরো ৪টি গ্রন্থ প্রকাশের অপেক্ষায় রয়েছে। এ ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক সাময়িকিতে তার ৫০টির বেশি ‘বৈজ্ঞানিক প্রবন্ধ’ প্রকাশিত হয়েছে। তিনি নোবেল পুরস্কার বিজয়ী বিজ্ঞানী প্রফেসর আব্দুস সালাম প্রতিষ্ঠিত আইসিটিটি’র এসোসিয়েট সদস্য এবং থার্ড ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সে একজন ফেলো। ড. মোশাররফ ২ পুত্র ও ১ কন্যা সন্তানের জনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মদিন

১০ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ