Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

সংবিধান সংশোধন করে গ্রহণযোগ্য নির্বাচন দিতে হবে ঃ বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সংবিধান সংশোধন করে অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচনের দাবি জানিয়ে সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দেশে আর নিয়ন্ত্রিত নির্বাচন হতে দেয়া হবে না। প্রয়োজনে সংবিধান সংশোধন করে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে। বাকশাল পাস হয়েছিল ১০ মিনিটে। ১০ ঘণ্টায় পাস হয়েছিল তত্ত্বাবধায়ক সরকার। এখনও সময় আছে। জাতীয় সংসদে একটা বিল এনে তা সংশোধন করা যায়। হাইকোর্ট তো রায় দিয়েছিল আরো অন্তত দু’টি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে। গতকাল রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ি মাঠে বিকল্প ধারার সহযোগী সংগঠন প্রজন্ম বাংলাদেশের কর্মসূচি প্লান বি-এর যুব সমাবেশে সাংবাদিকদেরকে তিনি এসব কথা বলেন।
বি চৌধুরী বলেন, নিয়ন্ত্রিত নির্বাচনের পরিবেশ সৃষ্টির আগে আমাদেরকে ঐক্য করতে হবে। দেশের মানুষকে, রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করতে হবে। যত বেশি রাজনৈতিক দল অংশ নিতে পারে। সংসদ ভেঙ্গে দিতে হবে। আমাদের সেনা সদস্যরা সারা পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার কাজ করছে। আমাদের দেশের নির্বাচন শান্তিপূর্ণ করার জন্য সেনাবাহিনী নিয়োগ করতে হবে। নির্বাচনের আগে ৩০ দিন সেনা মোতায়েন করতে হবে। আর নির্বাচনের পরে যাতে হামলা-সংঘর্ষ না হয় সে জন্য আরো ১০ দিন মাঠে রাখতে হবে। তাদেরকে ম্যাজিস্ট্রেসি পাওয়ার দিতে হবে।
আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের সমাবেশ থেকে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়াকে প্রতিহত করার ঘোষণা’ গণতন্ত্রের ভাষা নয় বলে মন্তব্য করে বিকল্পধারার এই চেয়ারম্যান বলেন, জাতীয় ঐক্য প্রক্রিয়াকে প্রতিরোধের কথা বলা হয়েছে। জাতীয় ঐক্য প্রক্রিয়াকে প্রতিরোধের কথা বলা অন্যায়, অবিবেচনা প্রসূত ও অগ্রণযোগ্য। তা নির্বাচনের পরিবেশকে কলুষিত করবে।
এছাড়া সমাবেশে আরো উপস্থিত ছিলেন দলের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান বিকল্প ধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ব্যারিষ্টার ওমর ফারুক প্রমূখ। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ