Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুচিকে আর কোনো সমর্থন দেবে না মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে কোনো ধরণের সমর্থন দেয়া থেকে বিরত থাকবে তার দেশ। দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা জাতিগোষ্ঠীর উপরে চালানো নির্যাতন ও গণহত্যা প্রসঙ্গে সুচির প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। তুরস্কভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে মাহাথির এমন মন্তব্য করেছেন। তিনি বলেন, রোহিঙ্গা নির্যাতন প্রসঙ্গে সুচির অবস্থান দেখে মনে হয়েছে তিনি অন্যরকম মানুষে পরিণত হয়েছেন। রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানের বিরুদ্ধে তিনি কিছুই বলছেন না। তাই আমরা এটা ¯পষ্ট করতে চাই, তাকে আর কোনো ধরণের সমর্থন দেয়া হবে না। সাক্ষাৎকারে তিনি বলেন, সুচিকে তিনি আর বিশ্বাস করেন না। রোহিঙ্গা নির্যাতন প্রসঙ্গে তিনি সম্প্রতি সুচিকে বার্তা পাঠিয়েছিলেন। কিন্তু তিনি তার জবাব এখনো পাননি। সুচির এরকম আচরণকে তিনি অত্যন্ত হতাশাজনক বলে অভিযোগ করেছেন। মাহাথির মোহাম্মদ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গাদের সঙ্গে যা করা হচ্ছে আমরা তার বিরুদ্ধে অভিযোগ জানিয়েছি। একইসঙ্গে মালয়েশিয়াতে বিশাল সংখ্যাক রোহিঙ্গাকে আশ্রয়ও দেয়া হয়েছে।
মাহাথির মোহাম্মদ বর্তমানে জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থান করছেন। গত শুμবার তিনি জাতিসংঘে তার বক্তব্যে রাষ্ট্রহীন রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা তুলে আনেন। গণহত্যার কথা অস্বীকার করায় তিনি অং সান সুচিসহ মিয়ানমার কর্তৃপক্ষের সমালোচনা করেন। তিনি বলেন, রোহিঙ্গাদের হত্যা করা হয়েছে, তাদের উপর নির্যাতন চালানো হয়েছে এবং তাদেরকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রশড়ব করেন, রোহিঙ্গা গণহত্যার বিষয়ে সবাই কেনো চুপ রয়েছে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ