Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা বৈঠক বাতিল চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ৬:৩৮ পিএম

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে নির্ধারিত নিরাপত্তা বৈঠক বাতিল করেছে চীন। অক্টোবরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ওই বৈঠক হওয়ার কথা ছিল। তবে ঠিক কী কারণে বৈঠকটি বাতিল করা হলো সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।
বিভিন্ন ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যে অক্টোবরে দুই দেশের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, চীন বৈঠকটি বাতিল করেছে।
ওই মার্কিন কর্মকর্তা বলেন, “পরবর্তীতে ওই বৈঠক আদৌ হবে কিনা কিংবা হলেও তা কখন হতে পারে সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।” তিনি আরও বলেন, “অস্ত্র বিক্রি ও দক্ষিণ চীন সাগরে সামরিক তৎপরতার মতো ইস্যুগুলো নিয়ে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে ব্যাপক বিরোধই বৈঠক বাতিলের কারণ কিনা তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।” ওই মার্কিন কর্মকর্তা সতর্ক করে বলেন, “উত্তেজনা বাড়ছে এবং তা দুই পক্ষের জন্য বিপজ্জনক সাব্যস্ত হতে পারে।”
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। হোয়াইট হাউস ও প্রতিরক্ষা দফতরের কর্মকর্তাদের কাছ থেকে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চেয়ে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি।
উল্লেখ্য, গত বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, ৬ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন কংগ্রেসনাল নির্বাচনে তাকে ও তার দল রিপাবলিকানকে ঠেকানোর জন্য হস্তক্ষেপের চেষ্টা করছে বেইজিং। চীনের বিরুদ্ধে তার কঠোর বাণিজ্য নীতির কারণেই এমন প্রচেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। তবে অভিযোগের পক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেননি ট্রাম্প। একই বৈঠকে চীনা সরকারের শীর্ষ কুটনীতিক ওয়াং সে অভিযোগ নাকচ করে দেন। সূত্রঃ রয়টার্স।



 

Show all comments
  • ১ অক্টোবর, ২০১৮, ৭:১৭ পিএম says : 0
    চৗন সঠিক কাজ করেছে কারণ আমেরিকা হলো তিন মুখি সাপ তাই আমেরিকা কে না বিশ্বাস করাটাই ঊওম.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ