Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ব্রাউজারের জন্য কিছু চমৎকার টিপস

প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৫ পিএম, ২৫ এপ্রিল, ২০১৬

শওকত আলম পলাশ

আমরা যারা কম্পিউটার ব্যবহারকারী আছি তাদের সবার মধ্যেই কিন্তু একটা বিষয় কমন রয়েছে। তা হচ্ছে, আমরা কম বেশি সবাই, প্রাথমিক কম্পিউটার ব্যবহারকারী হই আর অ্যাডভানস - সবাই ব্রাউজার সফটওয়্যারটি ব্যবহার করে থাকি। কেননা এই ব্রাউজারের মাধ্যমেই আমরা ইন্টারনেটে কানেক্টেড হই এবং এরপরই ইন্টারনেট দুনিয়া থেকে শিক্ষনিয়, বিনোদনমূলক এবং উইয়ার্ড সব কনটেন্টেরও খোঁজ পেয়ে থাকি। যেহেতু আমরা ব্রাউজার সবচাইতে বেশি পরিমাণে ব্যবহার করে থাকি সেহেতু আমরা যদি এমন কিছু টিপস এবং ট্রিকস জেনে নেই যার মাধ্যমে ব্রাউজিং করার সময় আমরা কিছুটা হলেও উপকৃত হব।

ট্যাব রিস্টোর করা
যদি আপনি অনেকগুলো ট্যাবের মধ্যে অনিচ্ছাকৃত ভাবে একটি ট্যাব বন্ধ করে ফেলেন তাহলে সেই ট্যাবটি আপনি সহজেই খুঁজে পেতে পারেন জবপবহঃষু ঈষড়ংবফ ঞধনং তালিকাটিতে। বেশীরভাগ ব্রাউজারেই এই সুবিধাটি দেয়া আছে। আর আপনি যদি কোন প্রকার ঝামেলা না করতে চান তবে আপনি ঈঃৎষ+ঝযরভঃ+ঞ শর্টকাট কী-টি ব্যবহার করতে পারেন! আপনার বন্ধ করা ট্যাবটি রিস্টোর হয়ে যাবে।

ক্যাশ ক্লিয়ার করা
ক্যাশ কম্পিউটার রিলেটেড টপিকে অনেক কিছুকেই রেফার করে থাকে কিন্তু যখন আমরা ইন্টারনেটের ক্যাশের কথা বলবো সেক্ষেত্রে এর অর্থ হচ্ছে ওয়েব পেজ এবং বিভিন্ন ধরণের ইমেজেসকে কম্পিউটারের স্টোরেজে সাময়িক ভাবে সংরক্ষণ করার প্রক্রিয়া। এর ফলে ব্যান্ডউইথ রিডিউস হয়ে থাকে, সার্ভারের লোড কিছুটা কমে এবং ল্যাগ দূর হয়ে যায়। ফলে নতুন কোন কনটেন্ট কোন সাইটে অ্যাড না হলে ক্যাশ থেকেই সেই সাইটটি খুব দ্রুত লোড হতে পারে। কিন্তু কিছু ক্ষেত্রে এই ক্যাশ করাপ্ট হয়ে যেতে পারে! আর যদি তাই হয়ে থাকে তবে আপনি ইচ্ছে করলে সহজেই সেই ক্যাশটি মুছে দিতে পারবেন এবং পেজটির প্রপার ভার্সন রিলোড করতে পারবেন ঈঃৎষ+ঝযরভঃ+জ শর্টকাট কী-টি চাপার মাধ্যমে।

বাতিল ওয়েবপেজ লোড করার ক্ষেত্রে
ধরুন, হটাত করেই আপনার একটি প্রিয় সাইট অফলাইনে চলে গিয়েছে। একটি সাইট অফলাইনে চলে যাবার পেছনে অনেকগুলো কারণ কাজ করে থাকে, সেগুলো নিয়ে না হয় পরে একদিন আলোচনা করা যাবে। এখন আপনি যদি এই সাইটটি ভিজিট করতে চান তবে ধৎপযরাব.ড়ৎম ঠিকানায় গিয়ে সেই সাইটটির ইউআরএল পেস্ট করে দেখতে পারেন। এই আর্কাইভ সাইটটিতে অনেক পেইজ বা সাইটের পুরাতন ক্যাশড ভার্সন সংরক্ষিত থেকে থাকে।

ইউআরএল হাইলাইট করার পদ্ধতি
মাউস দিয়ে কাজ করা সহজ কিন্তু কী-বোর্ড শর্টকাটগুলো কিন্তু এই সহজ কাজগুলোকেই আরও দ্রুত করতে সক্ষম! আপনার নিশ্চয়ই একটি ফাইল বা টেক্সট কাট, কপি এবং পেস্টের শর্টকাট কী-গুলো ইতোমধ্যেই জানেন? আপনি যে পেজটি ব্রাউজ করছেন সেটি যদি খুব দ্রুত শেয়ার করতে চান বা নতুন কোন ব্রাউজার বা ট্যাবে সেই ইউআরএলটি ব্যবহার করতে চান তবে ঈঃৎষ+খ চাপুন। এর মাধ্যমে যে পেজটিতে আপনি থাকবেন তার ইউআরএল স্বয়ংক্রিয়ভাবেই হাইলাইট হয়ে যাবে।

টেক্সটকে ওয়েব অ্যাড্রেসে রূপান্তর করার পদ্ধতি
আপনি যদি কোন সাইট ব্রাউজ করার জন্য সার্চবারে শুধুমাত্র সেই সাইটটির নাম লিখে থাকেন তবে সেটি প্রথমে কোন একটি সার্চ ইঞ্জিনের মাধ্যমে লোড হবে। কিন্তু, আপনি যদি দ্রুত সরাসরি সাইটে ঢুকতে চান পরিপূর্ণ ওয়েব অ্যাড্রেস টাইপ না করেই তবে সার্চবারে সেই সাইটটির নাম লিখে ঈঃৎষ+ঊহঃবৎ চাপুন, তাহলেই সেই সাইটটির ইউআরএল এর আগে এবং পড়ে যথাক্রমে িিি এবং .পড়স ব্যবহার হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন