Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

বিশ্ব ব্যাংকের সহায়তায় পৌনে দুই লাখ ল্যাট্রিন স্থাপন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

বিশ্ব ব্যাংকসহ ২১টি সহযোগী সংস্থার সহায়তায় এক লাখ ৭০ হাজার (প্রায় পৌনে দুই লাখ) স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করেছে পল্লী উন্নয়ন ও কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। স্যানিটেশন মাইক্রো ফাইন্যান্সের আওতায় প্রকল্পটি দেশের ৪২টি জেলার ২৩৭টি উপজেলায় বাস্তবায়িত হয়েছে।
এ প্রকল্পের মূল লক্ষ্য ছিল বাংলাদেশের গ্রামীণ এলাকার স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন নিশ্চিত করা, যার মাধ্যমে গ্রামের আট লাখ ৫০ হাজার মানুষ এ সুবিধার আওতায় আসতে পারে। প্রকল্পের আওতায় ১ লাখ ৭০ হাজার স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপনের লক্ষ্যমাত্রার বিপরীতে ১ লাখ ৭০ হাজার ৬৭৯টি স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।
গত রোববার প্রকল্পটির আনুষ্ঠানিক সমাপনী ঘোষণা করা হয়। পিকেএসএফ নিজস্ব অর্থায়ন এবং বিশ্ব ব্যাংকের কারিগরি সহায়তায় ইউটপুট বেইজড এইড মাইক্রো ফাইন্যান্স প্রোগাম শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করেছে, যা গত বছরের ২৩ ফেব্রুয়ারিতে শুরু হয়ে চলতি বছরের ৩০ জুন নির্ধারিত সময়েই শেষ হয়। বাংলাদেশে ইতোমধ্যে খোলা জায়গায় মলত্যাগ প্রায় নির্মূল হয়েছে। বর্তমানে বাংলাদেশে প্রায় ৪০ শতাংশ লোক স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করে। অবশিষ্ট ৬০ শতাংশ লোক এখনও অস্বাস্থ্যকর পিট ল্যাট্রিন ব্যবহার করে। এ বিশাল জনগোষ্ঠীর বিদ্যমান পিট টয়লেটকে স্বাস্থ্যসম্মত টয়লেটে পরিবর্তনের লক্ষ্যে প্রয়োজনীয় কৌশল নির্ধারণের লক্ষ্যে পিকেএসএফ ও বিশ্বব্যাংক যৌথভাবে এ পরীক্ষামূলক প্রকল্পটি বাস্তবায়ন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ