Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিক দায়বদ্ধতায় দেশ এগিয়ে যাবে

আলোচনা সভায় চসিক মেয়র

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরবাসীর নাগরিক দায়বদ্ধতার বিষয়টি নিয়ে সঠিকভাবে উপলব্ধি করা প্রয়োজন। তাহলে দেশ আরো অনেক দূর এগিয়ে যাবে। নগরীর অনেকগুলো সমস্যার মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা সমস্যা অন্যতম। এক্ষেত্রে যেমন সীমাবদ্ধতা রেয়েছে তেমনি নাগরিক সচেতনতারও অভাব রয়েছে।
তিনি গতকাল (সোমবার) সিটি কর্পোরেশনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে ‘বিশ্ব বসতি দিবস-২০১৮’ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরশেন ইতোপূর্বে প্রত্যেক ওয়ার্ডে ডোর টু ডোর আবর্জনা সংগ্রহের জন্য লিফলেট বিতরণ করে। যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার জন্য নগরবাসীকে সচেতন করার লক্ষ্যে টানা কয়েক মাস মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়। তা সত্ত্বেও নালা-নর্দমায় ময়লা আবর্জনার কারণে পানি নিষ্কাশন ব্যবস্থা বাধাগ্রস্ত হচ্ছে। তাই আমাদের বসতিকে বাসযোগ্য রাখতে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে হবে। দিবসটির প্রতিপাদ্য বিষয়ের আলোকে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের স্বপ্নের গ্রিন ও ক্লিন সিটি বাস্তবায়নের আলোকে এবারের স্লোগান নির্ধারণ করা হয় ‘নির্দিষ্ট স্থানে বর্জ্য ফেলি, পরিচ্ছন্ন শহর গড়ি’।
সভায় আরও বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রোগ্রাম স্পেশালিষ্ট ইফতেখার হাসান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নগর শাসন বিষয়ক গবেষক রায়হান আহমেদ প্রমুখ। সভায় বক্তাগণ বলেছেন, প্রতিদিন গড়ে প্রতিজন ৪শ’ গ্রাম বর্জ্য ফেলছে। এ বর্জ্যরে সঠিক ব্যবস্থাপনা করা গেলে নগরীর পানিবদ্ধতা সমস্যার ৩০ শতাংশ সমাধান হবে। সভায় ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে ‘বিশ্ব বসতি দিবস’ উপলক্ষে মেয়রের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
প্রবীণদের দেখভাল করা পবিত্র দায়িত্ব
প্রবীণদের আদর যত্ম দিয়ে শিশুদের মতো প্রতিপালন এবং তাদের প্রতি মায়া, ভালবাসা, শ্রদ্ধার ওপর গুরুত্বারোপ করে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রবীণদের দেখভাল করা আমাদের পবিত্র দায়িত্ব। আজকে যে নবীন সে যদি প্রবীণের কথা না ভাবে, তবে তার প্রবীণ বেলায় সে তার পাশে কাউকে পাবে না। প্রবীণদের মৌলিক চাহিদা ও মানবাধিকার প্রশ্নে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মহলের সচেতনতা, আত্মউপলব্ধি ও জাতীয় ঐক্য গড়ে তোলা প্রয়োজন।
তিনি গতকাল সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রামের উদ্যোগে আন্তর্জাতিক প্রবীণ দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। নগরীর শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত এই সভায় সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিরেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) আমিনুল কায়সার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমাজসেবার বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক হাসান মাসুদ, মমতা’র ম্যানেজিং ডাইরেক্টর রফিক আহমদ, এসএম মোরশেদ হোসেন, আরমান বাবু প্রমুখ। সভায় মেয়র প্রবীণদের সুরক্ষা ও উন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ, অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে নানামুখী কর্মসুচী বাস্তবায়নের জন্য দেশব্যাপী সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। পরে মেয়র উপস্থিত প্রবীণদের মাঝে বয়স্ক ভাতার বই বিতরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিক মেয়র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ