Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লোডশেডিংয়ে অতিষ্ঠ

দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় ত্রুটি

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

সারা দেশে বিদ্যুতের কোন ঘাটতি না থাকলেও বরিশাল মহানগরীতে লোডশেডিং-এর অব্যাহত যন্ত্রনায় দুঃসহ জনজীবন। বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার ত্রু টির কারণে এ নগরীর জনগোষ্ঠীকে দুঃসহ গরমে দিনরাতই লোডশেডিং-এর যন্ত্রণা সহ্য করতে হচ্ছে। ফলে এ বিভাগীয় সদরে সরকারি-বেসরকারি জরুরী চিকিৎসা সেবা থেকে শুরু করে পানি সরবরাহের মত জনগুরুত্বপূর্ণ পরিসেবা পর্যন্ত বিপর্যয়ের কবলে। মধ্য রাতেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে হচ্ছে বিতরণ ব্যবস্থার ত্রু টির কারণে। ৩৬ ডিগ্রী তাপপ্রবাহে ঘুম হারাম হয়ে যাচ্ছে এ নগরবাসীর।
৩৩/১১ কেভি সাব-স্টেশন’এর পাওয়ার ট্রান্সফর্মারগুলো ওভারলোডেড হয়ে পড়ায় মাসের পর মাস লোডশেডিং-এর আশ্রয় নিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিতরণ কোম্পানী ওজোপাডিকো। শীঘ্রই এ দুর্ভোগ থেকে পরিত্রাণের কোন সম্ভবনার কথাও বলতে পারছেনা দায়িত্বশীল মহল।
বরিশাল মহানগরীর গ্রীড সাব-স্টেশন থেকে রূপাতলী ৩৩ কেভি সাব-স্টেশন বিদ্যুৎ গ্রহণ করে অপর ৩টি ৩৩/১১ কেভি সাব-স্টেশনের ৩৩ হাজার ভোল্টেজ-এ বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে। ঐসব সাব-স্টেশনের ৩৩/১১ কেভি পাওয়ার ট্রান্সফর্মারের মাধ্যমে ১১ কেভি বিতরণ লাইনে নগরীর প্রায় ১ লাখ গ্রাহকের কাছে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে ওজোপাডিকো।
কিন্তু মহানগরীর কাশীপুর ৩৩/১১ কেভি সাব-স্টেশনের ১০ এমভিএ ক্ষমতার দুটি পাওয়ার ট্রান্সফর্মারই ওভারলোডেড হয়ে পড়ায় পরিস্থিতি খুবই ভয়াবহ আকার ধারণ করছে। এ সাব-স্টেশনে সংযুক্ত ৮টি ফিডারে সান্ধ্য পিক আওয়ারে বিদ্যুৎ চাহিদা প্রায় ২৪ মেগাওয়াট। দিনের বেলাও চাহিদা ২০ মেগাওয়াটের বেশি। অথচ দুটি পাওয়ার ট্রান্সফর্মারের ক্ষমতা ২০ মেগাওয়াট হলেও ৩০ বছরের পুরনো এ বিদ্যুৎ স্থাপনা থেকে এখন কোন মতেই ১৮ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। ফলে দিনের বেলাও কম বেশি লোডশেডিং করে পরিস্থিতি সামাল দিলেও সন্ধ্যা থেকে মধ্য রাতের পর পর্যন্ত পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। এসময়ে গড়ে দুটি করে ফিডারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখতে হচ্ছে ঐসব পাওয়ার ট্রান্সফর্মার রক্ষায়।
এমনকি বেশীরভাগ সময়ই ট্রান্সফর্মারগুলো অতিমাত্রায় গরম হয়ে ট্রিপ করছে। ফলে কোন কোন সময় ট্রান্সফর্মারের ওপর পানি ¯েপ্র করে ঠান্ডা রাখার মত বিকল্প ব্যবস্থাও গ্রহণ করতে হচ্ছে। ঝালকাঠির নলছিটি ৩৩/১১ কেভি সাব-স্টেশনেও একই অবস্থা। সেখানের ৩৩/১১ কেভি পাওয়ার ট্রান্সফর্মারে প্যাডেস্ট্যল ফ্যান-এর সাহায্যে দিনরাত বাতাস দিয়ে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন রাখার চেষ্টা করা হচ্ছে। প্রায় একই পরিস্থিতি দক্ষিণাঞ্চলে ওজোপাডিকো’র আরো কয়েকটি বিদ্যুৎ বিতরণ বিভাগে।
তবে খোদ বরিশাল মহানগরীতে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা এখনো যথেষ্ট নাজুক। দিনরাতই একাধিক ফিডারে বিতরণগত ত্রু টির কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। অনেক এলাকায় মধ্যরাতেও বিতরণগত ত্রু টি নিয়ে লাইনগুলো ট্রিপ করছে। এমনকি একমাত্র রূপাতলী ৩৩/১১ কেভি সাব-স্টেশন ছাড়া অন্য সাব-স্টেশনগুলোর কোন ফিডার মধ্যরাত বা শেষ রাতে ট্রিপ করলে খুব সহসা তা চালু করারও কোন উদ্যোগ গ্রহণ না করার অভিযোগ রয়েছে গ্রাহকদের তরফ থেকে। বেশীরভাগ ক্ষেত্রেই গ্রাহকদের তরফ থেকে টেলিফোন পাবার পরে সাব-স্টেশনের দায়িত্বশীলগণ ফিডারগুলো চালু করেন বলেও অভিযোগ রয়েছে।
বরিশাল মহানগরীর প্রায় এক লাখ গ্রাহককে যেসব ১১/.০৪ ট্রান্সফর্মারের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে তার অন্তত অর্ধেকই ওভারলেডেড হয়ে আছে। ফলে এ নগরীতে প্রতিমাসে অন্তত ৫টি ট্রান্সফর্মার পুড়ে যাচ্ছে। এসব বিতরণ ট্রান্সফর্মারের ড্রপ আওউটগুলো ত্রুটিপূর্ণ। একটি ট্রান্সফর্মারের ফিউজ পুড়ে গেলে পুরো ফিডার বন্ধ করেই তা ঠিক করতে হয়। কোন ট্রান্সফর্মারেই এমসিপি না থাকায় প্রায় সব ট্রান্সফর্মারই সার্বক্ষনিকভাবে ঝূঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
এছাড়াও প্রায় ৩০ বছরের পুরেনা জরাজীর্ণ ১১ কেভি ও .০৪ কেভি বিতরণ বিতরণ ও সরবরাহ লাইন নিয়ে শুধু বরিশাল মহানগরী নয় সমগ্র দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থাই চরম নাজুক অবস্থায় রয়েছে। ফলে সমগ্র দক্ষিণাঞ্চলেই বিদ্যুৎ নিয়ে কয়েক লাখ গ্রাহকের কোন সন্তুষ্টি অর্জন করতে পারেনি বিতরণ কোম্পানী ‘ওজোপাডিকো’।
এসব বিষয়ে ওজোপাডিকো’র প্রধান প্রকৌশলীর সাথে আলাপ করা হলে তিনি জানান, বরিশালে কাশীপুরসহ আরো কয়কটি সাব-স্টেশনের পাওয়ার ট্রান্সফর্মারের যেসব সমস্যা রয়েছে অচিরেই তার সমাধানের লক্ষ্যে কাজ চলছে। আগামী মার্চের মধ্যে কাশিপুর সাব-স্টেশনে নতুন ট্রান্সফর্মার স্থাপন করা হবে বলে জানান তিনি। পাশাপাশি পুরো বিতরণ ব্যবস্থা আধুনিকায়নে দুটি প্রকল্পের আওতায় কাজ চলছে বলে জানিয়ে ২০১৯-এর মধ্যে পরিস্থিতির আমূল পরিবর্তন হবে বলেও তিনি জানান। গ্রাহক সেবা উন্নত করণের লক্ষ্যে সব নির্বাহী প্রকৌশলীকে বারবারই সতর্ক করার কথাও জানান প্রধান প্রকৌশলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোডশেডিং

২৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ