Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

সিটির ঘুরে দাঁড়ানোর ম্যাচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচ ডে’তে শিরোনামে ছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কারণ ছিল অবশ্য ভিন্ন। ফুটবল জাদুকর মেসি প্রাণপ্রদীপের আলোয় আসেন দুর্দান্ত এক হ্যাটট্রিক করে, আর জুভেন্টাসের হয়ে ইউরোপিয়ান ফুটবলের উদ্বোধনী ম্যাচে রোনালদোর ভাগ্যে লেখা হয় লাল কার্ড। আজ এবং কাল চলবে দ্বিতীয় ম্যাচ ডে’র খেলা। এবার কে আসছেন শিরোনামে?

আর যাই হোক রোনালদো যে আলোচনায় আসছেন না এটা নিশ্চিত। ঘরের মাঠে ইয়াং বয়েজের বিপক্ষে যে খেলতে পারবেন না পর্তুগিজ তারকা। বড় শাস্তির আভাসের পর কেবল এই ম্যাচের জন্য নিষিদ্ধ হন ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড। সুইস ক্লাবের জন্য যদি মনে করেন এটা সুখবর তাহলে ভুল ভাববেন। ভ্যালেন্সিয়ার মাঠে দশ জনের দল নিয়েও ২-০ গোলে জয় নিয়ে ফেরা জুভেন্টাস ঘরোয়া লিগেও এখনো পয়েন্ট হারায়নি। টানা ৭ ম্যাচে জয়। সুইচ চ্যাম্পিয়ন হলেও ইউরোপিয়ান শক্তিদের সামনে যে তারা বাচ্চাই রয়ে গেছে তার প্রমাণ তারা প্রথম ম্যাচেই দেখিয়েছে। ঘরের মাঠে তারা ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে উড়ে যায় ৩-০ গোলে। প্রথম সাক্ষাতে আনকোরা একটি ক্লাবের সঙ্গে তুরিনের বুড়িরা কি আচরণ করে সেটাই এখন দেখার।

মেসির বার্সা অবশ্য আজ নয়, কাল মাঠে নামবে টটেনহামের বিপক্ষে। যেটাকে ভাবা হচ্ছে গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডের সবচেয়ে উত্তাপের ম্যাচ। একই দিনে লিভারপুল-নাপোলির ম্যাচটির দিকেও ফুটবল প্রেমীদের থাকবে বিশেষ নজর।

উত্তাপের ম্যাচ না হলেও আজ আলাদা নজর থাকবে হফেনহেইমের মাঠে, যেখানে তাদের প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি। সবচেয়ে ফেভারিট দল হিসেবে টুর্নামেন্ট শুরু করা পেপ গার্দিওলার দলটি প্রথম ম্যাচেই বড়সড় ধাক্কা খায় লিঁওর মাঠে ২-১ গোলে হেরে। সহজ প্রতিপক্ষ মনে হলেও আলাদা একটা চাপ নিয়ে মাঠে নামবে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। বুন্দেসলিগায় ছয় ম্যাচে মাত্র দুটি জয় পেলেও চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকটা কিন্তু মন্দ হয়নি হফেনহেইমের। শাখতার দোনেৎস্কের মাঠে তারা ড্র করে ২-২ গোলে। হফেনহেইমকে অবশ্য ভালোই চেনা-জানা আছে গার্দিওলার। জার্মানিতে থাকাকালীন ছয়বার দলটির মুখোমুখি হয়ে হারেননি একবারও, জয় পাঁচটিতেই।

ম্যানচেস্টারের আরেক ক্লাব ইউনাইটেডের জন্যে আজ হয়ত আরো কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। সেটা প্রতিপক্ষ বিবেচনায় নয়। ঘরের বিবাদ নিয়ে টালমাটাল ইংল্যান্ডের সবচেয়ে ঐতিহ্যবাহী দলটি যে ইদানিং খুব ছন্নছাড়া ফুটবল খেলছে। পল পগবার জোড়া গোলে আসরের প্রথম ম্যাচে ইয়াং বয়েজকে ৩-০ গোলে হারালেও ঘরোয়া ফুটবলে শেষ তিন ম্যাচে তাদের কোন জয় নেই। এর মধ্যে দ্বিতীয় সারির দল ডার্বি কাউন্টির কাছে হেরে লিগ কাপের তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে দলটি। এরপর আবার ওয়েস্ট হামের কাঠে ৩-১ গোলে উড়ে যাওয়ার পর কোচ হোসে মরিনহোকে নিয়ে নতুনভাবে শুরু হয়েছে আলোচনা। আজকের ম্যাচে যদি কোনভাবে রেড ডেভিল খ্যাত দলটি হোঁচট খায় তাহলে মরিনহো যে আরো খাঁদের কীনারে চলে যাবেন তা না বললেও চলে।

মস্কোর মাঠে রিয়াল মাদ্রিদের ম্যাচটি কঠিন হওয়ার কথা নয়। কিন্তু শঙ্কা এখানেও উঁকি দিচ্ছে দলের প্রধান চার তদারকা না থাকায়। অ্যাপেনডিক্সের অপারেশন হয়েছে মিডফিল্ডার ইস্কোর, খেলতে পারবেন না। ডিফেন্ডার মার্সেলোর না খেলার বিষয় আগে থেকেই জানা। এই তালিকায় যুক্ত হয়েছেন অধিনায়ক সার্জিও রামোস ও গ্যারেথ বেলও। রামোসের না খেলার কারণটি অবশ্য স্পষ্ট নয়, আর বেল ভুগছেন থাই ইনজুরিতে। ঘরের মাঠে রোমাকে ৩-০ গোলে উড়িয়ে টানা চতুর্থ শিরোপার মিশন শুরু করে বার্নাব্যুর দলটি।
সেই হিসেবে সবচেয়ে প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ ম্যাচের আভাস আসছে আলিয়েঞ্জ অ্যারেনা থেকে। যেখানে স্বাগতিক বায়ার্নের প্রতিপক্ষ ডাচ চ্যাম্পিয়ন আয়াক্স। বেনফিকাকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করে বায়ার্ন, এথেন্সের ক্লাব এইকের বিপক্ষে ৩-০ গোলের জয়ে আয়াক্স।

চ্যাম্পিযন লিগে আজ মুখোমখি
হফেনহেইম-ম্যান সিটি, রাত ১০:৫৫টা
সিএসকেএ মস্কো-রিয়াল মাদ্রিদ, রাত ১টা
বায়ার্ন-আয়াক্স, রাত ১টা
জুভেন্টাস-ইয়াং বয়েজ, রাত ১০:৫৫টা
ম্যান ইউ-ভ্যালেন্সিয়া, রাত ১টা
রোমা-ভিক্টোরিয়া প্লাজেন, রাত ১টা
এইকে-বেনফিকা, রাত ১টা
লিঁও-শাখতার, রাত ১টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।