Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

পাকিস্তানকে হারিয়ে টিকে থাকলো বাংলাদেশ

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম


গত এক সপ্তাহের মধ্যে পাকিস্তানকে তিনবার পরাজিত করেছে বাংলাদেশ। গত বুধবার বড়দের এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানকে ৩৭ রানে হারায় মাশরাফির দল, গত পরশু ভুটানে অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৮ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ১৭-০ গোলে হারায় লাল-সবুজ কিশোরীরা আর গতকাল চট্টগ্রামে অনুর্ধ্ব-১৯ এশিয়া কাপে ৩ উইকেটে হারায় বাংলাদেশ যুবদল। ১৮৮ রানের লক্ষ্য ১৬ বল বাকি থাকতেই পেরিয়ে যায় স্বাগতিকরা।

তবে এত সহজে ধরা দেয়নি গুরুত্বপূর্ণ এই জয়। দলীয় ১ রানে ওপেনার তানজিদ হাসান (০), ৩০ রানে আরেক ওপেনার সাজিদ হোসেন (২১) এবং ৪২ রানে অধিনায়ক তৌহিদ হৃদয় (১০) আউট হয়ে ফিরে যাওয়ার পর শক্ত হাতে দলের হাল ধরেন প্রান্তিক-শামীম জুটি। চতুর্থ উইকেটে ৯৭ রান তুলে জয়ের ভিত গড়ে দেন এই দু’জন। এরমধ্যে দলের রান যখন ১২০ তখন ৪৭ রানে ব্যাট করতে থাকা ওয়ান ডাউনে নামা প্রান্তিক পাকিস্তানি পেসার নাসিম শাহকে বাউন্ডারি হাঁকিয়ে নিজের ফিফটি পূর্ণ করেন। ৪টি চারের সাহায্যে ৭৯ বলে ফিফটি করেন প্রান্তিক। দলকে ১৩৯ রানে রেখে যখন আউট হন তিনি তখন তার নামের পাশে জ্বলজ্বল করছিল ৫৮ রানের ঝলমলে ইনিংসটি। এই জয়ে হার না মানা ৬৫ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশ দলের বাহাতি ব্যাটসম্যান শামীম হোসেন। সেই সাথে আসরের সেমিফাইলে যাওয়ার পথও সুগম হলো বাংলাদেশের।

তবে পথটা খুব একটা সহজ নয় হৃদয়ের দলের। টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে শ্রীলঙ্কা। নেট রান রেটে বাংলাদেশকে (-০.৩৫৮) পেছনে ফেলে দুই নম্বরে আছে পাকিস্তান (১.৩৪৫)। হংকং দুটি ম্যাচেই হেরেছে। একই দিন বিকেএসপির চার নম্বর মাঠে ‘এ’ গ্রুপের ম্যাচে নেপালকে ৩ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। ১৩২ রানের লক্ষ্য দলটি ৭৫ বল বাকি থাকতে পেরিয়ে যায়। এই গ্রুপ থেকে দুটি করে জয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ভারত ও আফগানিস্তান।

নিজেদের গ্রুপ থেকে শেষ চারে নাম লেখাতে হলে আজ জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে নবাগত হংকংয়ের বিপক্ষে বিশাল ব্যবধানে জিততে হবে বাংলাদশ যুব দলকে। তবে যদি একই দিন এমএ আজিজ স্টেডিয়ামের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লঙ্কানরা জয় পেলে রানরেটের হিসাব ছাড়াই সেমিতে উঠে যাবে স্বাগতিকরা। কিন্তু পাকিস্তান জিতে গেলেই রানরেটের হিসেবের মারপ্যাচে পড়বে বাংলাদেশ। সেখানে যে দল এগিয়ে থাকবে তারাই পা রাখবে সেমিতে।

পাকিস্তানের বিপক্ষে জয়ের আনন্দের পাশাপাশি ছোট্ট দুঃসংবাদ হলো ওই ম্যাচের দুই হাফ সেঞ্চুরিয়ান শামীম ও প্রান্তিক ক্রাম্প ইনজুরিতে পড়েছেন। এরমধ্যে শামীমের অবস্থার উন্নতি হলেও প্রান্তিককে নগরীর একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়েছে। আজ হংকংয়ের বিপক্ষে তাদেরকে মাঠে পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপে

২৯ সেপ্টেম্বর, ২০১৮
২৫ সেপ্টেম্বর, ২০১৮
২৮ ফেব্রুয়ারি, ২০১৬
১৯ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন