Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

আক্রান্ত ৭০ ভাগ নারী চিকিৎসা ছাড়াই মারা যান

বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দেশে প্রায় ২২ হাজার নারী প্রতিবছর স্তন ক্যান্সারে আক্রান্ত হন। এরমধ্যে ৭০ ভাগ চিকিৎসা ছাড়াই মারা যান। ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সার দ্বিতীয়। গতকাল মঙ্গলবার বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে রাজধানীর উত্তরাস্থ আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের উদ্যোগে হাসপাতালে এক বিশেষ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এনআইসিআরএইচ-এর বরাত দিয়ে অনুষ্ঠানে জানানো হয়, স্তন ক্যান্সার আক্রান্ত রোগীদের গড় বয়স ৪১ বছর। সব স্তন ক্যান্সার রোগীর মধ্যে ৮৯ শতাংশ ক্যান্সার রোগী বিবাহিত।
বক্তারা বলেন, যে মায়েরা তাদের সন্তানদের বুকের দুধ ১২ মাস পর্যন্ত পান করান তাদের শতকরা ৪ ভাগ স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যাবে। যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমবে শতকরা তিনভাগ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য এডভোকেট সাহারা খাতুন। বিশেষ অতিথি ছিলেন বাংলা চলচ্চিত্রের নায়িকা সুজাতা আজিম। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের ডিরেক্টর মেডিকেল সার্ভিসেস ও হেড অব রেডিয়েশন অনকোলজি প্রফেসর ডা. কামরুজ্জামান চৌধুরী।
স্তন ক্যান্সার নিয়ে আলোচনা করেন এএমসিজিএইচ-এর অনকোলজি কনসালটেন্ট ডা. সুরা যুকরুপ মমতাহেনা এবং পেইন এন্ড পেলিয়েটিভ কেয়ারের হেড অব ক্লিনিক্যাল অনকোলজি ও সিনিয়র কনসালট্যান্ট অধ্যাপক ডা. এ.এম.এম শরিফুল আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সার

৮ এপ্রিল, ২০১৯
৮ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন