Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলজিইডিতে এক কর্মকর্তাইআট প্রকল্পের পরিচালক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-এর এক কর্মকর্তাই গুরুত্বপূর্ণ ৮টি প্রকল্পের পরিচালকের দায়িত্ব পালন করছেন। ফলে ওই সকল প্রকল্পের বাস্তবায়ন কাজের ধীরগতির পাশাপাশি স্বচ্ছতা নিয়েও প্রশ্ন উঠেছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে উত্থাপিত এক অভিযোগপত্রে এ তথ্য পাওয়া গেছে।
কমিটি সূত্র জানায়, প্রকল্প পরিচালক কাজী মো. মিজানুর রহমানের দায়িত্বে থাকা প্রকল্পগুলো হচ্ছে- তিন হাজার ৪৬৫ কোটি টাকার গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ২য় পর্যায়, সাড়ে ৯শ’ কোটি টাকা ব্যয়ে বরিশাল ঝালকাঠি পিরোজপুর জেলায় বাস্তবায়নাধীন পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ১২ কোটি টাকার পিরোজপুর জেলার ৪টি শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন শেল্টার নির্মাণ প্রকল্প, ৭ কোটি টাকার পিরোজপুর জেলার ভান্ডারিয়া কাউখালী ও জিয়ানগর উপজেলাধীন জলবায়ু প্রভাব মোকাবেলায় দুর্যোগ সহনীয় গৃহনির্মাণ প্রকল্প, জলবাযু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় পিরোজপুর জেলার ভান্ডারিয়া কাউখালী ও জিয়ানগর উপজেলায় ৮ কোটি টাকার স্যানিটারি ল্যট্রিন ও বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প এবং ১০ কোটি টাকার পিরোজপুর জেলার সাইক্লোন প্রবন এলাকায় জলবায়ু পরিবর্তন সহনীয় গ্রামীণ অবকাঠামো নির্মাণ প্রকল্প। এছাড়া আরো দু’টি প্রকল্পে তিনিই প্রকল্প পরিচালকের দায়িত্ব রয়েছেন।
অভিযোগে বলা হয়েছে, সারাদেশে ২৮৭ পৌরসভার উন্নয়নে সরকার তিন হাজার ৪৬৫ কোটি টাকা ব্যয়ে নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ২য় পর্যায়ের কাজ হাতে নেয়। কিন্তু অনিয়ম ও দুর্নীতির কারণে এ প্রকল্পের আসল উদ্দেশ্য ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। প্রকল্পের অর্থ ছাড় করাতে পৌর মেয়রদের সীমাহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে। একইসঙ্গে তদারকির অভাবে উক্ত প্রকল্পসহ অন্যান্য প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়নে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আবার কোন কোন প্রকল্পের মান নিশ্চিত করা হচ্ছে না। এমতাবস্থায় সঙ্কট মোকাবেলায় সংসদীয় কমিটির হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সভাপতি ও বর্তমান সদস্য মো. রহমত আলী ইনকিলাবকে বলেন, সংসদীয় কমিটিতে আনা অভিযোগে কিছু অনিয়মের কথা তুলে ধরা হয়েছে। কমিটির আগামী বৈঠকে আলোচনা করে অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিইডি

২০ মার্চ, ২০২২
১০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ