Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়েম্বলিতে ফিরছে বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ফুটবল ক্লাব বার্সেলোনার একনিষ্ঠ ভক্ত যারা এবং ক্লাবটির নাড়ি-নক্ষত্র সম্পর্কে যারা জানেন তাদের ওয়েম্বলি স্টেডিয়াম নামটি মনে থাকার থাকার কথা। লন্ডনের এই মাঠেই যে ১৯৯২ সালে প্রথম ইউরোপিয়ান কাপ জেতে কাতালান দলটি। হালের ফুটবলপ্রেমীরা হয়ত বার্সা আর ওয়েম্বলিকে ধারণ করে আছে ২০১১ ফাইনালের বদৌলতে। যে ম্যাচে স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে পেপ গার্দিওলার দলের হয়ে চোঁখ ধাঁধানো গোল করে দলকে জেতান (৩-১) লিওনেল মেসি। টটেনহামের বিপক্ষে খেলার অভিজ্ঞতা না থাকলেও ওয়েম্বলির কারণেই তাই ম্যাচটা মেসির বার্সার কাছে স্মৃতিবিজড়িতই। এই মাঠেই আজ আবার দেখা যাবে ন্যু ক্যাম্পের দলকে। যেখানে তাদের প্রতিপক্ষ ইউরোপিয়ান ফুটবলের নবশক্তি হয়ে ওঠা টটেনহাম হটস্পার।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আজ হাইভোল্টেজ ম্যাচ আছে আরো একটি। নাপোলির সান পাওলো স্টেডিয়ামে স্বাগতিকরা আতিথ্য দেবে লিভারপুলকে। ঘরোয়া ফুটবলে টানা দুই ম্যাচ জয়হীন থাকার পর কঠিন পরীক্ষার সামনে ইয়ুর্গুন ক্লাপের দল। অবশ্য নাপোলিকে ভালোভাবেই চেনা জার্মান কোচের। ২০১৩/১৪ মৌসুমে নাপোলির বিপক্ষে জয় ও পরাজয় উভয় স্বাদই পেয়েছিলেন অল রেড কোচ। আর নাপোলি কোচ কার্লো আনচেলত্তি? ২০০৭ সালের ফাইনালে লিভারপুলকে হারিয়েই তো চ্যাম্পিয়ন হয় আনচেলত্তির এসি মিলান।

ইউরোপিয়ান ফুটবলের গতবারের ফাইনালিস্ট লিভারপুল এবারের মৌসুম শুরু করে ইউরোপের আরেক পরাশক্তি পিএসজিকে ৩-২ ব্যবধানে হারিয়ে। নাপোলির শুরুটা অবশ্য তেমন ভালো হয়নি। সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেডের মাঠে গোলশূণ্য ড্র করে সেরি আর দুই নম্বর দল। ঘরোয়া লিগেও শেষ ম্যাচে তারা জুভেন্টাসের মাঠ থেকে হেরে আসে ৩-১ ব্যবধানে। তবে ম্যাচ যেহেতু ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের সেহেতু এসব পরিসখ্যান আমলে না নেয়াই শ্রেয়।

দিনের অন্য ম্যাচে এই রেড স্টারের বিপক্ষেই আজ ঘরের মাঠে নামবে নেইমার-এমবাপে-ডি মারিয়া-কাভিানিদের নিয়ে গড়া লিগ ওয়ানের দল পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগে সার্বিয়ান কোন ক্লাবের অবশ্য ফ্রান্সে জয়ের কোন রেকর্ড নেই, ১৯ ম্যাচে ১৬টিতেই হার। পরিসংখ্যানের এই হিসাব তো বটেই শক্তির বিচারেও জয়ের আশা করতেই পারে থমাস টাচেলের দল।

চ্যাম্পিয়ন্স লিগে আজ ম্যাচ মোট ৮টি। তবে ফুটবল প্রেমীদের বিশেষ নজর থাকবে ওয়েম্বলির দিকে। ইন্টারের মাঠে ২-১ পরাজয়ে টুর্নামেন্ট শুরু করা টটেনহামের ঘুরে দাঁড়ানোর বিকল্প ভাবছে না। এজন্য যে বিশ্বের সেরা খেলোয়াড় মেসির দিকে তাদের বাড়তি নজর দিতে হবে একথা না বললেও চলে। অবশ্য শুধু পাঁচবারের বর্ষসেরাকে নিয়েই ভাবছে না স্পার্সরা। এমনটিই জানিয়েছেন দলটির ডিফেন্ডার ড্যানি রোজ, ‘দল হিসেবে আমরা যদি ভালো খেলি তাহলে আমরা বার্সেলোনাকে আটকাতে পারব, শুধু মেসিকে নয়। কেবল মেসিকে নিয়ে আমরা ভাবতে পারি না। আক্রমণভাগে তাদের তিনজন বিশ্বমানের খেলোয়াড় রয়েছে।’ এসব নিয়ে তারা খুব বেশি চিন্তিত নয় বলেও জানিয়ে বলেন, ‘আমাদের কাছে কোচ এটা চাইবেন না যে আমরা তাকে (মেসিকে) ভয় পেয়ে খেলি।’

তবে মেসির প্রতি মুগ্ধতার কথা লুকাতে পারেননি এই ইংলিশ, ‘সে (মেসি) আমার প্রিয় খেলোয়াড়। আমি যদি নাও খেলি তাহলেও তাকে দেখে রোমাঞ্চিত হবো। এটা এমন একটা অভিজ্ঞতা যা আমাদের উপভোগ করতে হবে।’

এই ম্যাচে দুজনকে পাবে না বার্সা। ইনজুরির কারণে সার্জিও রবের্তোকে ও নিষেধাচ্ঞার কারণে স্যামুয়েল উমতিতিকে। ওদিকে ঘরোয়া ফুটবলেও গত সপ্তাহটা ভালো যায়নি আর্নেস্তো ভালভার্দের দলের। টানা তিন ম্যাচ তারা জয়হীন। এর মাঝে হারও আছে একটিতে। ইউরোপিয়ান ফুটবলে অবশ্য এই হিসাব চলে না। পিএসভি আইন্দোভেনকে ৪-১ গোলে উড়িয়ে টুর্নামেন্ট শুরু করা বার্সা যে এবার শিরোপা জন্যে হণ্যে হলে লড়বে সেই ঘোষণা আগেই দিয়েছেন দলটির নব্য অধিনায়ক মেসি। এজন্য মৌসুমের উদ্বোধনী ম্যাচে দুর্দান্ত হ্যাটট্রিক করে সামনে থেকেই দলকে নেতৃত্ব দেন ফুটবল জাদুকর। আজও নিশ্চয় একই মেসিকে চাইবেন তার ভক্ত-সমর্থকরা। তাছাড়া প্রিয় সতর্থ-বন্ধু জেরার্ড পিকের শততম ইউসিএল ম্যাচ রাঙাতে হলেও তো বিশেষ কিছু দেখাতে হবে আর্জেন্টাইন তারকাকে।
আজ মুখোমুখি
লোকোমতিভ-শালকে, রাত ১০:৫৫টা
নাপোলি-লিভারপুল, রাত ১টা
অ্যাটলেটিকো-ক্লাব বুর্গ, রাত ১টা
রেড স্টার-পিএসজি, রাত ১০:৫৫টা
টটেনহাম-বার্সেলোনা, রাত ১টা
ডর্টমুন্ড-মোনাকো, রাত ১টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ