Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

মধ্যপ্রাচ্যে সব সমস্যার জন্য ইহুদিরাই দায়ী -মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ৩:৪৪ পিএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, মধ্যপ্রাচ্যের সব সমস্যার জন্য ইহুদিরাই দায়ী। ইহুদি রাষ্ট্র ইসরায়েল সৃষ্টি হওয়ার পর থেকেই মধ্যপ্রাচ্যে যত সমস্যা শুরু হয়েছে। খবর লনএনর দি গার্ডিয়ান।
ফিলিস্তিন ভূখণ্ডের মানবিক বিপর্যয়ের জন্য ইহুদিদের দায়ী করেন ৯৩ বছর বয়সী বিশ্বের সবচেয়ে বয়স্ক এ নেতা। এছাড়া তার বিরুদ্ধে তোলা ইহুদি বিদ্বেষী অভিযোগ অস্বীকার করেন তিনি।
মাহাথির মোহাম্মদ বলেন, ‘যদি আপনি সত্যবাদী হন, তাহলে আপনাকে স্বীকার করতে হবে, ইসরাইল রাষ্ট্র সৃষ্টির সঙ্গে সঙ্গেই মধ্যপ্রাচ্যের সব সমস্যার গোড়াপত্তন হয়েছে। এটাই সত্য কিন্তু আমি এটা বলতে চাই না কারণ এটা বললেই আমাকে ইহুদি বিদ্বেষী বলা হবে।’
তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হলোকাস্টে ৬০ লাখ ইহুদি হত্যার যে কথা বলা হয় আমি চ্যালেঞ্জ করে বলতে পারি সে সংখ্যাটা হবে ৪০ লাখ।
গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে মাহাথির মোহাম্মদ বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করলেও ইসরাইলকে পুরস্কৃত করছে গোটা বিশ্ব। ফিলিস্তিনের নিরপরাধ মানুষের বিরুদ্ধে ইসরাইল সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহাথির


আরও
আরও পড়ুন