Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসময়ের তাপদাহে অতিষ্ঠ জনজীবন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

আশ্বিনের শেষ দিকে এসেও চলমান অসময়ের তাপদাহে সারাদেশে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ (২৪ মিলিমিটার) ছাড়া সমগ্র দেশের আর কোথাও ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়নি। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল গতকালও যশোরে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৬ এবং সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সে.।
দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ এমনকি ৩৬ ডিগ্রি সে. অতিক্রম করেছে। সমুদ্রপাড়ের কক্সবাজারেও তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সে.। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ২২.৩ ডিগ্রি সে.।
এদিকে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল হতে বিদায় নিতে পারে।
মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজমান রয়েছে। এর পরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপদাহ

১০ সেপ্টেম্বর, ২০২২
১৬ জুলাই, ২০২২
১৭ সেপ্টেম্বর, ২০২১
১১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ