Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইলিশ রক্ষায় মৎস্য কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল

সংবাদ সম্মেলনে মৎস্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, মজুত ও পরিবহনের নিষেধাজ্ঞা মানা হচ্ছে কি না তার নজরদারির জন্য সংশ্লিষ্ট এলাকার মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করেছে মন্ত্রণালয়।

গতকাল বুধবার বিকালে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এক সংবাদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রউছ উল আলম মন্ডল।

মন্ত্রী বলেন, আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর এই নিষেধাজ্ঞার সময় মাঠ পর্যায়ে অভিযানে সহায়তা দিতে সংশ্লিষ্ট উপজেলায় ৬১ জন কর্মকর্তাকে সাময়িকভাবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এই ২২ দিন উপকূলীয় চিহ্নিত ৭ সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় নৌবাহিনী, কোস্টগার্ড, র‌্যাব, পুলিশ, নৌ-পুলিশ এবং স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করা হবে। পাশাপাশি সেসব এলাকায় বিমানবাহিনীর হেলিকপ্টারও রেকি করবে। মৎস্যমন্ত্রী বলেন, ইলিশের উৎপাদন আশাতীতভাবে বৃদ্ধি পেয়েছে।

২০০৮-০৯ অর্থ বছরে ২ দশমিক ৯৮ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদিত হয়। ২০১৬-১৭ অর্থ বছরে উৎপাদিত হয় ৪ দশমিক ৯৬ মেট্রিক টন ইলিশ। প্রধান প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণে দেশবাসীকে মা ইলিশ ধরা, কেনাবেচা এবং খাওয়া থেকে বিরত থাকার আহবান জানান তিনি।
ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, খুলনা, সাতক্ষীরা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা, কুড়িগ্রাম, গাইবান্ধা, ব্রাহ্মণবাড়িয়া ও গোপালগঞ্জের সব নদ-নদীতে সব ধরনের মাছধরা বন্ধ থাকবে।

সুন্দরবনসহ সমুদ্র উপকূলীয় এলাকা এবং মোহনা এলাকায় এই ২২ দিন মাছধরা বন্ধ থাকবে।
নিষিদ্ধ সময়ে ইলিশ বেচা- কেনা বন্ধে মাছঘাট, আড়ত, হাটবাজারে ২২ দিন অভিযান চলবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২০ নভেম্বর, ২০২২
২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ