Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

ইন্টারন্যাশনাল ট্যাক্সপেয়ার্স ইউনিট চালু করবে এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

বিদেশি কোম্পানিগুলোর বিরুদ্ধে নানা কৌশলে কর ফাঁকি দেয়া এবং বিদেশে অর্থপাচারসহ কর দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করতে বিশেষ ইউনিট চালু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন এই ইউনিটের নাম হতে পারে ইন্টারন্যাশনাল ট্যাক্সপেয়ার্স ইউনিট। সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।
এনবিআরের তথ্য অনুসারে, দেশে প্রায় এক হাজার বিদেশি কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এদের মধ্যে বড় কোম্পানিগুলো, বিশেষ করে বহুজাতিক কোম্পানিগুলোকে দেখভাল করে থাকে এনবিআরের বৃহৎকরদাতা ইউনিট (এলটিইউ)। কোম্পানিগুলো এই ইউনিটে তাদের আয়কর বিবরণী (ট্যাক্স রিটার্ন) জমা দিয়ে থাকে। ছোট ও মাঝারি কোম্পানিগুলো সংশ্লিষ্ট অঞ্চলের কর অফিসে তাদের আয়কর বিবরণী জমা দেয়।
এনবিআর মনে করছে, নতুন ইউনিট খোলার ফলে দুই দিক থেকে সুবিধা হবে। এই ইউনিটের বিশেষ দক্ষতা থাকবে বলে তারা আরও ভালোভাবে বিদেশি কোম্পানি ও করদাতাদের সেবা দিতে পারবে। অন্যদিকে বিদেশি কোম্পানিগুলোর বিরুদ্ধে নানা কৌশলে কর ফাঁকি দেওয়া ও বিদেশে অর্থপাচারের যে অভিযোগ আছে, তা আরও ভালোভাবে খতিয়ে দেখা সম্ভব হবে। ফলে এ ধরনের প্রবণতা কমে আসবে। তাতে সরকারের রাজস্ব আয় বাড়বে।

সূত্র জানিয়েছে, গত বছর দেশে অনুষ্ঠিত ‘ইইউ-বাংলাদেশ বিজনেস ডায়লগ’ এর সুপারিশের পরিপ্রেক্ষিতে বিদেশি কোম্পানির জন্য আলাদা ইউনিট প্রতিষ্ঠার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

ইইউ-বাংলাদেশ বিজনেস ডায়লগ হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন বিজনেস কাউন্সিল ও বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ একটি উদ্যোগ। বাণিজ্য ও বিনিয়োগ সহজীকরণে লক্ষ্যে এ ফোরাম কাজ করছে।

ফোরামের মতে, বিদেশি কোম্পানি ও করদাতাদের জন্য আলাদা একটি ইউনিট থাকলে তাদের কর দেওয়ার প্রক্রিয়া আরও সহজ হবে। এছাড়া করসংক্রান্ত যেসব বিরোধ আছে সেগুলো নিষ্পত্তিতেও ভূমিকা রাখতে পারবে এই ইউনিট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর