Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদো নেই, দিবালা তো আছেন

আরো চাপের মুখে মরিনহো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

চ্যাম্পিয়ন্স লিগে পরশু সিএসকেএ মস্কোর মাঠে ১-০ গোলে হেরে গেছে রিয়াল মাদ্রিদ। শেষ সময়ের গোলে হফেনহেইম থেকে জয় নিয়ে ফিরেছে ম্যানচেস্টার সিটি। পাওলো দিবালা ও এডেন জোকোর হ্যাটট্রিকে বড় জয় পেয়েছে দুই ইতালিয়ান দল জুভেন্টাস ও রোমা। কিন্তু সংবাদের শিরোনাম হওয়ার মত খবর হলো ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডের গোলশূন্য ড্র।

একটা ম্যাচ ড্র হতেই পারে। কিন্তু ইউনাইটেডের এই ড্র যে আরো খাঁদের কীনারে ঠেলে দিয়েছে কোচ হোসে মরিনহোকে। টানা চার ম্যাচ কোন জয় নেই। লিগ কাপের তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিশ্চিত হয়েছে। প্রিমিয়ার লিগেও শুরুটা হয়েছে গত ২৯ বছরের মধ্যে সবচেয়ে বাজে। এবার চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে হোঁচট। এতকিছুর পরও পর্তুগিজ কোচের ভাষ্য, ‘আমি ম্যাচের ফল নিয়ে অবশ্যই খুশি নই, এটা ভালো ফল নয়, আবার খারাপও নয়।’

আরেকটু হলে নগর প্রতিদ্ব›দ্বীদের মতই দশা হত সিটিরও। ৮৭ মিনিট পর্যন্তও হফেনেহেইমের মাঠে ১-১ ছিল পেপ গার্দিওলার দলের স্কোরলাইন। ম্যাচের প্রথম মিনিটেই গোল খেয়ে বসে সিটি। কিন্তু ছয় মিনিট পরই স্কোরলাইনে সমতা আনেক সার্জিও আগুয়েরো। কিন্তু ৮৭তম মিনিটে দলকে উদ্ধার করেন স্প্যানিশ মিডফিল্ডার ডেভিড সিলভা। টুর্নামেন্টের প্রথম ম্যাচে হারের হতাশা ভুলে স্বস্তির জয় পায় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। ৩ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে তাদের অবস্থান দুইয়ে। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে লিঁও।

দুই ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে জুভেন্টাস। ৪ পয়েন্ট নিয়ে তাদের পরেই ম্যান ইউ। এদিন ঘরের মাঠে ইয়াং বয়েজকে ৩-০ গোলে উড়িয়ে দেয় জুভারা।মৌসুমের শুরু থেকে সব ধরণের ফুটবলে এটি তাদের রেকর্ড টানা নবম জয়। নিষেধাজ্ঞার কারণে গ্যালারিতে বসে এদিন আর্জেন্টাইন তরুণ ফরোয়ার্ড দিবালাকে হ্যাটট্রিক (৫, ৩৩ ও ৬৯ মিনিটে) করতে দেখেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

একই রাতে হ্যাটট্রিক ছিল আরো একটি। ঘরের মাঠে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে ৫-০ গোলের জয়ে একাই তিন গোল করেন বসনিয়া ও হার্জেগোভিনা স্ট্রাইকার এডেন জেকো। প্রথম ম্যাচে রিয়ালের কাছে ৩-০ গোলে হারের খেদটাই যেন এদিন মিটিয়ে নেয় রোমা। এরপরও ‘জি’ গ্রুপে তাদের অবস্থান তিনে। সমান পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় দুইয়ে রিয়াল। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে মস্কো।

হতাশার রাত কেটেছে আরেক ইউরোপিয়ান জায়ান্ট বায়ার্ন মিউনিখেরও। ঘরের মাঠে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা ১-১ ড্র করে ডাচ চ্যাম্পিয়ন আয়াক্সের সঙ্গে। ‘ই’ গ্রæপের পয়েন্ট তালিকাতে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আয়াক্স, একই সংগ্রহ বায়ার্নেরও। তিনে বেনফিকা। পরশু সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ উপহার দিয়েছে এই বেনফিকা। গোল আর পাল্টা গোলের ম্যাচে দ্বিতীয়ার্ধে দশজনের দল নিয়েও এইকে এথেন্সকে তাদেরই মাঠে ৩-২ গোলে হারায় বেনফিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ