Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতি বছর ২ শতাংশ হারে দারিদ্র কমাবে সরকার : অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, দেশে প্রতিবছর ২ শতাংশ হারে দারিদ্র কমানোর লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। সেক্ষেত্রে দেশের বাহিরে জনশক্তি বা পণ্য রপ্তানি করে দারিদ্রের হার কমানোর উদ্যোগ নেয়া হয়েছে।
গতকাল বুধবার নটর ডেম বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন : অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। তিনি বলেন, গত ১০ বছর ধরে সহায়ক ও সঠিক নীতিগত সিদ্ধান্ত ও পরিকল্পনার নেয়ার ফলে সব খাতের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। বাংলাদেশের সেবা ও উৎপাদনশীল খাতকে বহুমুখীকরণের পরিকল্পনা করা হচ্ছে। এতে প্রতি বছর নতুন কর্মসংস্থান তৈরি হবে। এছাড়া বর্তমানে কৃষিতে প্রবৃদ্ধি ৪ শতাংশ। এই ধারা অব্যাত থাকলে দারিদ্র্য কমে যাবে। তবে মূল বিষয় হলো সরকারের বিশেষ পরিকল্পনা অনুযায়ী প্রতিবছর প্রায় ২ শতাংশ হারে দারিদ্র কমানোর লক্ষ্য রয়েছে।
অর্থমন্ত্রী আরও বলেন, প্রতিবছর বাংলাদেশে ২০ লাখ কর্মসংস্থানের প্রয়োজন হয়। এর মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণভাবে ৫ লাখ কর্মসংস্থান তৈরি করতে সক্ষম। আমাদের দেশ থেকে ধারাবাহিকভাবে ৫ লাখ জনশক্তি বিদেশে রপ্তানি করা হয়। কিন্তু গত বছর রপ্তানি হয়েছে প্রায় ১০ লাখ। সুতরাং গত বছর ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। বাকি ৫ লাখ লোকের কর্মসংস্থান এর ব্যবস্থা করার জন্য চিন্তা করছে সরকার। আশা করা যায় খুব তাড়াতাড়ি সমাধান আসবে।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসি এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. আজিজুর রহমান। অনুষ্ঠানে গর্ভনর বলেন, বাংলাদেশ এক সময় ছিল অনুন্নত দেশ। সেই দেশ আজ মধ্যম আয়ের দেশে রুপ নিতে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের সেবা ও উৎপাদনশীল খাতকে বহুমুখীকরনের পরিকল্পনা করা হচ্ছে। এতে করে প্রতি বছর নতুন কর্মসংস্থান তৈরি ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি দারিদ্রের হার ক্রমাগতভাবে কমে আসবে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, এখন বাংলাদেশের প্রবৃদ্ধি অর্জনের হার ৭ শতাংশের উপরে। নিম্ন উন্নয়নশীল দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি আমরা। আশা করা যায় খুব তাড়াতাড়ি আমরা আমরা উন্নত দেশের কাতারে দাঁড়াতে পারবো।
তিনি বলেন, বর্তমানে রপ্তানির তুলনায় আমদানির পরিমাণ বেড়ে গেছে। তবে উৎপাদন খাতে গতি আসলে উৎপাদন বাড়বে। সেই সঙ্গে রপ্তানির পরিমাণও বাড়বে। তখন আমদানি-রপ্তানির মধ্যে সামাঞ্জ্যস্যতা চলে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ