Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

মেথির অবিশ্বাস্য জাদুকরী গুনাগুন!

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ৭:৫১ পিএম

মেথি বীজ আমাদের সবার কাছেই বেশ পরিচিত। মেথি শুধু যে রান্নার কাজেই প্রয়োজন তাই নয় কিন্তু, মেথি মেডিসিন হিসাবেও অনেক কাজে লাগে। রক্তে সুগারের পরিমান কমাতে,ওজন কমাতে, কোলেস্টেরল কমাতে,চুল পড়া কমাতে,বার্ধক্য দূরে সরিয়ে রাখতে মানে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে এই মেথি। আসুন জেনে নেয়া যাক এই মেথি কিভাবে ব্যাবহার করতে হবে।


১।অঙ্কুরিত মেথিবীজে উচ্চ মাত্রার ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই যুক্ত,ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, পটাসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, হজম সহায়ক খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে। একটি বাটিতে মেথিবীজ নিয়ে তা একটি পাতলা কাপড় পানিতে ভিজিয়ে নিয়ে ঢেকে রেখে তার উপর ভারি কিছু দিয়ে ৩ রাত এই ভাবে রেখে দিতে হবে। তারপর দেখা যাবে মেথিবীজ অঙ্কুরিত হয়েছে এবং সেই বীজগুলো খেতে পারেন। এতে রক্তে চর্বির পরিমান কমে যাবে।
২।মেথি তার সাথে একটু লেবু আর মধু মিশিয়ে খেলে ধুম জ্বর থেকে মুক্তি পাওয়া যায়। জ্বরও ছেড়ে যাবে ঘাম দিয়ে। এছাড়া দেহের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে পারেন ।
৩। মেথিবীজের চা দুইটি কাজে সাহায্য করে। এক, ওজন কমাতে এবং দুই, ডায়াবেটিস নিয়ন্ত্রণে। এছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রনের ক্ষেত্রেও তা দারুন কাজ করে। সামান্য পানি দিয়ে কিছু মেথিবীজ পেস্ট করতে হবে। একটি পাত্রে পানি ফুটিয়ে নিয়ে তাতে সেই পেস্ট দিতে হবে। চাইলে তাতে কিছু ভেষজ মশলা দেওয়া যেতে পারে যেমন আদা বা দারচিনি। তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন এই চা খালি পেটে খেতে হবে।
৪। নারকেল তেলের সাথে একটু মেথি মিশিয়ে সেই তেল ফুটিয়ে ঠাণ্ডা করে যদি চুলে ব্যাবহার করা যায় তাহলে চুল পড়া অনেক কমে যাবে।
৫। মেথি ভেজানো পানি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এর ফলে খুব দ্রুত ওজন কমে। মেথি আরও এক ভাবে খেতে পারেন। ১ কাপ মেথি পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি ছেঁকে নিয়ে ভেজানো সেই মেথিবীজ গুলো প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খেতে হবে।এতে আপনার বার্ধক্য দূর হবে। এই ভাবে প্রতিদিন নিয়মিত খেতে পারলে খুব দ্রুত উপকার পাওয়া যাবে।



 

Show all comments
  • Jaman Mia ৬ অক্টোবর, ২০১৮, ৩:২২ পিএম says : 0
    একদম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।