Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষতা না থাকলে সার্টিফিকেট অর্থহীন

মিরপুর সরকারি বাঙলা কলেজে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দক্ষতা না থাকলে বড় বড় সার্টিফিকেটও অর্থহীন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, দক্ষতাবিহীন সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা বরং বেকারত্ব বাড়াবে। এজন্য বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে পারে এমন নাগরিক তৈরি করতে হবে। নতুন প্রজন্মকে উন্নত বাংলাদেশের নির্মাতা দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর মিরপুরে সরকারি বাঙলা কলেজের বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন শেষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বমানের শিক্ষা বাস্তবায়ন ও গুণগত মান উন্নয়নে সরকার বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করছে। বিগত ১০ বছরে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন সম্পন্ন হয়েছে। আইসিটি শিক্ষার কার্যক্রম সহজতর করা হয়েছে। শিক্ষাক্ষেত্রে ব্যাপকভাবে প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। ২০০৯ সাল থেকে ২০১৮ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ৩০ হাজার ৭৭১টি ভবন নির্মান করা হয়েছে। এর মধ্যে কিছু ভবনের কাজ চলমান রয়েছে। তিনি বলেন, সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণে উৎসাহিত করছে। সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশের নেতৃত্ব দিতে সক্ষম এমন মূল্যবোধ ও গুণগত মানের মানুষ তৈরি করতে পারেন শিক্ষকগণ।
শিক্ষাক্ষেত্রে বিগত ১০ বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শেখ হাসিনার দৃঢ় নেতৃত্ব এবং সকলের সহযোগিতায় সীমিত সময়ে দেশে এত উন্নয়ন সম্ভব হয়েছে। শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ আজ একটি অনুকরণীয় দেশ। যেসব উন্নয়নশীল দেশ শিক্ষাক্ষেত্রে পিছিয়ে আছে, তারা আজ বাংলাদেশ থেকে জানতে চায়। সরকারি বাঙলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. ইমাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মো. আসলামুল হক এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা এবং কলেজের ভাইস-প্রিন্সিপাল প্রফেসর হাসমৎ আরা আল-জলিলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ