Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ঘাড়- কোমর -কাধ ব্যথা

ডা: মোহাম্মদ আলী | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

প্রশ্ন: আমার বয়স ৫১ বছর। ডায়াবেটিসে আক্রান্ত। অনেক দিন যাবত ঘাড় ব্যথায় ভুগছি। প্রায় ১ মাস ব্যথার ঔষধ সেবন করেছি । ৭ দিন ফিজিওথেরাপিও নিয়েছি। ব্যথা ভালো হচ্ছে না । বরং ব্যথা এখন ঘাড় থেকে হাতে চলে যাচ্ছে। রাতে ডান হাত ঝিঁ ঝিঁ ধরে থাকে। আমি এই যন্ত্রণা থেকে উপশম চাই। 

-মিরাজ ব্যাপারী, দক্ষিণখান, উত্তরা, ঢাকা।
উত্তর: বয়স ও উপসর্গ দেখে মনে হচ্ছে আপনি সারভাইক্যাল স্পন্ডাইলোসিস বা ঘাড়ের হাড়ের ক্ষয় রোগে ভ‚গছেন। যেহেতু আপনি ডায়াবেটিস রোগী তাই দীর্ঘ দিন ব্যথার ঔষধ সেবন ঠিক হবে না । আপনার জন্য ৭ দিনের ফিজিওথেরাপি যথেস্ট নয় । তাছাড়া মানসম্মত সেন্টার থেকে ফিজিওথেরাপি না নিলে সুস্থতার সম্ভাবনা কম। একজন বিশেষজ্ঞের তত্বাবধানে ভালো সেন্টারে ২৮ দিন চিকিৎসা নিন।
প্রশ্ন: গত সপ্তাহে সামনে ঝুকে কাপড় কাঁচার সময় হঠাৎ তীব্র কোমর ব্যথা শুরু হয়েছে। স্বাভাবিক ভাবে নামাজ পড়তে পারছিনা। দাড়িয়ে বা বসে থাকলেও ব্যথার তীব্রতা বৃদ্ধি পায় । এর আগে দু একবার ব্যথা হয়েছিল, ব্যথার ঔষধ খেয়ে ভালো হয়েছি কিন্তু এবার ব্যথার ঔষধ কাজ করছে না। আমার বয়স ৪১। আমার উচ্চরক্তচাপ আছে। ডায়াবেটিস বর্ডারলাইনে।
- রহিমা বেগম, নোয়াখালী।
উত্তর: বর্ণনা শুনে মনে হচ্ছে আপনি পি এল আই ডিতে আক্রান্ত। কোমরের ডিস্ক সরে গিয়ে স্নায়ুর গোড়ায় ও স্পাইনাল কর্ডে চাপ সৃস্টি করেছে বলে আপনি সামনে ঝুকলে, দাড়ালে বা হাটলে ব্যথা বেড়ে যাচ্ছে। আপনার একটি এম আর আই করা প্রয়োজন । ডিস্কটা কতটুকু বের হয়েছে তার উপর চিকিৎসা নির্ভর করবে। এই সব রোগীকে সাধারনত হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়।
প্রশ্ন : আমার নানীর ডান কাধে প্রচন্ড ব্যথা। জামা পড়তে, পিঠ চুলকাতে বা চুল বাধতে পারেন না। সারারাত ঘুম নেই উনার। খুব কষ্টে আছেন। সমাধান আছে কি? উনি ৩/৪ দিন ফিজিওথেরাপি নিয়ে ব্যথা আরো বেড়ে গেছে।
-স্নিগ্ধা রায়, ঢাকা।
উত্তর: উনার ফ্রোজেন সোল্ডার হতে পারে। তবে না দেখে সিদ্ধান্ত দেয়া দুরূহ। ফিজিওথেরাপি এর ক্ষেত্রে রোগ নির্নয়, চিকিৎসা পদ্ধতি ও চিকিৎসার মেয়াদ খুব গুরুত্বপুর্ণ। এই তিনটি বিষয়ের উপরই চিকিৎসার সাফল্য নির্ভর করে। মনে রাখবেন, সব কাধে ব্যথাই ফ্রোজেন সোল্ডার নয় । আবার সব ফ্রোজেন সোল্ডার ফিজিওথেরাপিতে ভালো নাও হতে পারে, সেক্ষেত্রে ইনজেকশন থেরাপির প্রয়োজন হতে পারে।

পরিচালক ও চীফ কনসালট্যান্ট
হাসনা হেনা পেইন এন্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার (এইচ পি আর সি)।
বাড়ি-০৭, শায়েস্তাখান রোড, সেক্টর-৪ , উত্তরা, ঢাকা-১২৩০।
মোবাইল: ০১৮৭২ ৫৫৫ ৪৪৪.

ইমেইল : drmali2008@gmail.com



 

Show all comments
  • ৬ অক্টোবর, ২০১৮, ৭:৫৫ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • মোঃ আবু হেনা ৮ অক্টোবর, ২০১৮, ১:৪৮ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন,আমার বয়স ৩০ আমার প্রায় ১৪ মাস দরে খুব বেশি খিদে লাগে,কোনো,ডায়বেটিক্স বা বড় কোনো গ্যাস্ট্রিক এর সমস্যা ও নেই,তবে বধ হজম এর সমস্যা আছে খুব বেশি এবং অনেক বছর দরে যা'ই হউক অতিরিক্ত খিদের লাগার কারনে আমার কমরে বিষন ব্যথা করে, খিদেও বেশি লাগে আমার মনে হয়,অতিরিক্ত এই খিদে কমানোর কি উপায় আছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যথা

১৪ ডিসেম্বর, ২০১৮
৩০ নভেম্বর, ২০১৮
২৬ অক্টোবর, ২০১৮
১৪ সেপ্টেম্বর, ২০১৮
২০ এপ্রিল, ২০১৮

আরও
আরও পড়ুন