Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রুপ সেরা হতেই মাঠে নামবে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে গ্রæপ সেরা হতেই আজ ফিলিপাইনের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। সিলেট জেলা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে ম্যাচটি। বিটিভি, মাছরাঙা টেলিভিশন ও নাগরিক টেলিভিশন খেলা সরাসরি সম্প্রচার করবে।

‘বি’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে লাওসের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়ে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিকরা। তাই ফিলিপাইনের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচটি নিয়মরক্ষারই বলা চলে। তবে এ ম্যাচে লাল-সবুজদের সামনে থাকছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। সেটা করে দেখাতে হলে জয় পেতেই হবে জামাল ভূঁইয়াদের। কারণ নিজেদের প্রথম ম্যাচে বুধবার ফিলিপাইন ৩-১ গোলে হারিয়েছে লাওসকে। এই জয় তাদেরকে শেষ চারে পৌঁছে দিলেও টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে লাওস।

ফিলিপাইন ম্যাচের আগে বাংলাদেশ দল উজ্জীবিত থাকলেও অধিনায়ক জামাল ভূঁইয়া মনে করেন, প্রতিপক্ষের আক্রমণভাগ রুখে দিতে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে তদের। গতকাল সিলেট বিকেএসপিতে অনুশীলনের ফাকে জামাল বলেন, ‘আজকের (গতকালের) অনুশীলনে রক্ষণভাগের উপর বাড়তি গুরুত্ব দেয়া হয়েছে। কেননা ফিলিপাইনের আক্রমণভাগ শক্তিশালী। তবে ওদের রক্ষণ একটু দুর্বল মনে হয়েছে। কিন্তু আমাদের রক্ষণও সামলে রাখতে হবে। সব মিলিয়ে ম্যাচটা কঠিন হবে।’

ফিলিপাইনের আক্রমণ সামলাতে রক্ষণভাগকে সাহায্য করার জন্য মিডফিল্ড থেকে একটু নিচে নেমেও খেলতে দেখা যেতে পারে জামালকে। সকালের অনুশীলনে তাকে সেভাবেই অনুশীলন করান কোচ জেমি ডে। জেমির কথা, ‘ফিলিপাইনের প্রথম ম্যাচে আমি দেখেছি ওদের আক্রমণভাগ শক্তিশালী। কিছু ভালো ফরোয়ার্ড রয়েছে দলটিতে যারা আমাদের বিপক্ষে ভালো করার জন্য প্রস্তুত। তাই ম্যাচটি আমাদের ডিফেন্ডারদের জন্য কঠিন পরীক্ষা। দেখা যাক, ডিফেন্ডাররা পরিস্থিতি কিভাবে সামাল দেয়।’

সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় রক্ষণভাগে বড়সড় পরিবর্তন আসতে পারে বাংলাদেশ দলের। তপু ও বাদশার সঙ্গে যোগ হতে পারেন রহমত মিয়া ও সুশান্ত ত্রিপুরা। সেক্ষেত্রে সাইড লাইনে দেখা যেতে পারে বিশ্বনাথ ঘোষের সঙ্গে অভিজ্ঞ ডিফেন্ডার ওয়ালী ফয়সালকেও।

এর আগে বাংলাদেশ জাতীয় দল দু’বার মুখোমুখি হয়েছে ফিলিপাইনের। যার এক ম্যাচ জিতেছে বাংলাদেশ অপরটি ফিলিপাইন। আজ যারা জিতবে শেষ চারে তাদের সামনে পরবে ‘এ’ গ্রæপের রানার্সআপ ফিলিস্তিন কিংবা তাজিকিস্তান। রানার্সআপদের প্রতিপক্ষও এই দু’দলের যে কেউ।

এদিকে বাংলাদেশ ম্যাচের আগে ফিলিপাইনের অধিনায়ক বাহাদোরান বলেন, ‘আমাদের অনেক ফুটবলারই দেশের বাইরে খেলে। তাই জাতীয় দলটি এখন অনেক শক্তিশালী। এটাই আমাদের সাফল্যের রহস্য।’ এখানে আসা স্ট্রাইকার গেরাডো খেলেন মালয়েশিয়ান লিগে। বাহাদোরান নিজেও খেলেন সেখানে। তারপরেও স্বাগতিকদের সমীহ করে বাহাদোরান বলেন, ‘আমরা প্রথম ম্যাচের আগে পর্যাপ্ত অনুশীলনের সময় পাইনি। তবে বাংলাদেশের বিপক্ষে পুরোপুরি প্রস্তুত হয়েই মাঠে নামবো। আমাদের লক্ষ্য জয়। বাংলাদেশও ভালো দল। প্রথম ম্যাচেই তারা সেটা প্রমান করেছে। সামনে এশিয়ান কাপ। দলের প্রত্যেকের লক্ষ্য এখন ওই টুর্নামেন্টে। এ কারনেই সবাই নিজের সেরাটা দিতে মুখিয়ে আছেন।’ তিনি আরো জানান, ফিলিপাইনের লক্ষ্যও গ্রুপ সেরা হওয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ