Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবুল বারকাতের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন

প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিচার বিভাগ নিয়ে বিরূপ মন্তব্য করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবুল বারকাতের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়েছে। গতকাল (সোমবার) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আদালত অবমাননার আবেদনটি দাখিল করেছেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আবেদনে আবুল বারকাতের বিরুদ্ধে আদালত অবমাননার জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, এই মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। একই সঙ্গে আদালত অবমাননার বিষয়ে ব্যাখ্যা দিতে আবুল বারকাতকে সশরীরে হাজির হওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। এ বিষযে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, প্রধান বিচারপতির সামনেই তিনি বিচার বিভাগ নিয়ে মন্তব্য করেছেন তার অপরাধ আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের চেয়েও মারাত্মক কারণ মাহমুদুর রহমান শুধু বলেছিল ‘চেম্বার কোর্ট মানেই স্টে’ তিনি তার চেয়ে কঠিন কথা বলেছেন। তাই তাকে ২৪ ঘণ্টার মধ্যে এই আদালত অবমাননার জবাব দিতে হবে। তিনি আরো বলেন, সংবিধানের ১০৮ অনুচ্ছেদ অনুযায়ী ও আদালত অবমাননা আইনের ৩ ধারা মোতাবেক এই আবেদন দায়ের করা হয়েছে। তিনি আরো বলেন, আইনের এই ধারা অনুযায়ী আদালতে অভিযোগ প্রমাণিত হলে ছয় মাসের সাজা ও জরিমানা হতে পারে।
এর আগে গত ৬ এপ্রিল বিচার বিভাগ নিয়ে বিরূপ মন্তব্য করায় অর্থনীতিবিদ আবুল বারকাতের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ দেন এই আইনজীবী। ২৪ ঘণ্টার মধ্যে আবুল বারকাতকে নোটিশের জবাব দিতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব না পাওয়ায় আজ এই মামলা দায়ের করা হয়।
প্রসঙ্গত, গত ২ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থনীতিবিদ আবুল বারকাত গবেষণার তথ্য তুলে ধরে বলেন, আমার বলতে দ্বিধা নেই, গবেষণাভিত্তিক কথা এটা, লোয়ার কোর্ট থেকে শুরু করে হাইকোর্ট পর্যন্ত আইনের রায় বেচাকেনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবুল বারকাতের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ