Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

উন্নয়ন মেলায় ৫ ঘণ্টায় মিলবে পাসপোর্ট

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বর্তমান সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম জনগণের মাঝে তুলে ধরার লক্ষ্যে সারা দেশে শুরু হয়েছে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা। গতকাল বৃহস্পতিবার তিনদিনব্যাপী অনুষ্ঠিতব্য ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ ঢাকা জেলা প্রশাসনের তত্বাবধানে ঢাকার আগারগাঁওস্থ শের-ই-বাংলানগর বানিজ্য মেলার মাঠে শুরু হয়েছে। সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেলার উদ্বোধন করেন।
ঢাকা জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এমপিসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা এ সময় বাণিজ্য মেলার মাঠে উপস্থিত ছিলেন। চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় জরুরি রি-ইস্যু আবেদনের ক্ষেত্রে ৫ ঘন্টায় পাসপোর্ট ডেলিভারি দেয়া হচ্ছে। কেউ যদি দুপুর ১২টার মধ্যে পাসপোর্টের আবেদন করেন, তবে তিনি বিকেল ৫টার মধ্যে নতুন পাসপোর্ট হাতে পাবেন।
বাংলাদেশ ইমিগ্রশন ও পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ শিহাব উদ্দিন খান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, রাজধানীর বানিজ্য মেলায় ৪-৬ই অক্টোবর উন্নয়ন মেলায় আমাদের স্টলে রি-ইস্যু এক্সপ্রেস ডেলিভারির (ফি ৬,৯০০ টাকা ভ্যাটসহ) জন্য যারা আবেদন করবেন তারা ১ দিনে পাসপোর্ট পাবেন। কেউ যদি দুপুর ১২টার মধ্যে পাসপোর্টে আবেদন করেন তাহলে তাকে বিকেল ৫টার মধ্যে নতুন পাসপোর্ট দেয়া হবে। শুধু রি-ইস্যুর অর্থাৎ যাদের পুলিশ ভেরিফিকেশন লাগবে না তাদের ক্ষেত্রে একদিনে পাসপোর্ট দেয়া হবে। তিনি জানান, মেলায় ইমিগ্রেশন ও পাসপার্ট অফিসের জন্য বরাদ্দ স্টল ১৮৭ থেকে ১৮৯ থেকে বিভিন্ন সেবা দেয়া হবে। সেবাগুলো হলো- পাসপোর্ট আবেদনপত্র গ্রহণ, জরুরি রি-ইস্যু আবেদনের ক্ষেত্রে দিনে দিনে পাসপোর্ট ইস্যু, বেসরকারি ব্যাংকের বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি অনলাইনে পাসপোর্ট ফি দেয়া এবং পাসপোর্ট ও ভিসা সম্পর্কিত সব ধরনের তথ্য সরবরাহ করা হচ্ছে।এ ছাড়া
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংস্থাগুলোর সেবা প্রদান
জাতীয় উন্নয়ন মেলায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, আবহাওয়া অধিদপ্তর, জরিপ অধিদপ্তর, সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর এবং স্পারসো অংশগ্রহণ করে।বাংলাদেশ সেনাবাহিনী উন্নয়ন মেলায় আগত দর্শনার্থীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে। এছাড়া, সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর রক্তদান কর্মসূচীসহ রোগ নির্নয়ে বিভিন্ন পরীক্ষাদি সম্পর্কে জনগনকে অবহিত করছে। বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনী তাদের প্রাত্যাহিক কাজকর্ম ও জনগণকে সেবা প্রদানে তাদের কর্মতৎপরতা জনগনের নিকট তুলে ধরছে। আবহাওয়ার পূর্বাভাস জনগণের নিকট সহজভাবে পৌঁছানোর জন্য এর ব্যবহার সম্পর্কে মেলায় আগত দর্শনার্থীদের ব্রিফিং করা হয়। এছাড়া, আবহাওয়া সম্পর্কিত অন্যান্য তথ্য কিভাবে জনগণ সহজে পেতে পারেন সে সম্পর্কেও তাদের অবহিত করা হয় । বিশেষভাবে ভূমিকম্প, ঘুর্নিঝড় ও বজ্রপাতকালীন সময়ে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে লিফলেট বিতরণের মাধ্যমে জনগনকে সতর্ক করা হয়। স্পারসো স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষি, বন, পানি সম্পদ, সবুজ উদ্যান ইত্যাদি সম্পর্কে পরিসংখ্যান প্রদান করে। এছাড়া ঝড়, বন্যা, খরা ও সাইক্লোনের পূর্বাভাষ দেয়াসহ সমুদ্র সম্পদ অন্বেষনে তথ্য প্রদান করে। অপরদিকে, জরিপ অধিদপ্তর সারাদেশে ডিজিটাল ম্যাপিং কার্যক্রম সম্পর্কে মেলায় আগত দর্শকদের অবহিত করে।
বিকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইয়া বাণিজ্য মেলার মাঠে উপস্থিত থেকে জাতীয় উন্নয়ন মেলায় প্রদর্শিত বিভিন্ন ষ্টল ঘুরে দেখেন । এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়া, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল- হোসেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন মেলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ